এবার দেশেই উৎপাদন হচ্ছে রিফ্লেকটিভ গ্লাস

এবার দেশেই উৎপাদন হচ্ছে রিফ্লেকটিভ গ্লাস
MostPlay

দেশে প্রথমবারের মতো শুরু হয়েছে রিফ্লেক্টিভ গ্লাস বা রঙিন কাঁচ উৎপাদন হচ্ছে বাজারজাত ও। যা করছে দেশের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান পিএইচপি। বিশেষ প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে প্রথম পর্যায়ে দশটি রঙের গ্লাস উৎপাদন করছে তারা। আর কর্তৃপক্ষ বলছে আপাতত দেশের চাহিদা মেটানো হলেও রপ্তানির পরিকল্পনা রয়েছে।

দেশে ব্যবহার বাড়ায় বাড়ছে রিফ্লেক্টিভ গ্লাস বা রঙিন কাঁচের চাহিদা সৌন্দর্য বৃদ্ধির পাশাপাশি সহায়ক হয় রোদের তীব্রতা রক্ষায়ও এতদিন বিদেশ থেকে আমদানি হয়ে আসলেও দেশে এখাতে সুখবর নিয়ে এসেছে শীর্ষস্থানীয় শিল্পপ্রতিষ্ঠান পিএইচপি। এই প্রথম রিফ্লেক্টিভ গ্লাসের উৎপাদন শুরু করেছে প্রতিষ্ঠানটি। এপ্রিল থেকে শুরু হয়েছে যার বাজারজাত বিশ্বখ্যাত স্পার্টা রিং কোটিং টেকনোলজির ব্যবহারের মাধ্যমে মোট 10 রকমের  গ্লাস উৎপাদন করা হচ্ছে প্রতিষ্ঠানটির চট্টগ্রামের সীতাকুণ্ডের বাড়বকুণ্ড এলাকায় স্থাপিত কারখানায়। যার অন্যতম ডার্ক ব্লু, ওশেন ব্লু, পিঙ্ক,ব্রঞ্চ, গোল্ডেন সিলভার রয়েছে আরো কিছু রং যুক্ত করার পরিকল্পনা।


এই প্রথম চতুর্থ জেনারেশন টেকনোলজির মাধ্যমে পিএইচপি ফ্যামিলি বাংলাদেশের মাটিতে রিফ্লেক্টিভ গ্লাস তৈরি করছে এবং আমরা এযাবৎকাল দশটি কালারের রিফ্লেক্টিভ গ্লাস তৈরি করেছি এবং বাজারজাত করছি বলেছেন, প্রতিষ্ঠানটির প্রধান প্রকৌশলী।বর্তমানে প্রতি মাসে এক হাজার টন উৎপাদন করলেও দিনে দিনে বাড়বে এর পরিমাণ। যার মাধ্যমে দেশের চাহিদা মিটিয়ে রপ্তানির পরিকল্পনার কথা বলছেন, ফ্যামিলির কর্ণধার তবে এজন্য সরকারের সহায়তা চেয়েছেন তিনি।তিনি

বিডিটাইপকে জানান,"যে আগে তো  গ্লাস ইমপোর্ট হয়ে আসতো আমরা ফ্যাক্টরি করার পরে আমাদের ইমপোর্ট বন্ধ হয়ে গেছে। আমরা ইনশাআল্লাহ ফিউচারে আমাদের দেশের রিকোয়ারমেন্ট অনুযায়ী আমাদের দেশের চাহিদা মেটানোর পরে আমরা এক্সপোর্ট করতে পারব সরকার যদি আমাদেরকে একটু সাহায্য সহযোগিতা এবং প্রণোদনা দান করেন।"

রিফ্লেক্টিভ ছাড়াও 2005 সাল থেকে ধাপে ধাপে ফ্লোট টেম্পার গ্লাস সহ বেশ কয়েক ধরনের কাজ তৈরির পাশাপাশি বিদেশে রপ্তানী করে আসছে পিএইচপি গ্লাস ইন্ডাস্ট্রিজ।

মন্তব্যসমূহ (০)


Lost Password