এবার হজ্জ করার সুযোগ পাবেন ৬০ হাজার মুসলিম

এবার হজ্জ করার সুযোগ পাবেন ৬০ হাজার মুসলিম
MostPlay

কুরআন ও হাদীসের কথা হজ্জ শব্দের আবিধানিক অর্থ হল ইচ্ছে করা, আল্লাহর সন্তুষ্টি লাভের উদ্দেশ্যে কোরআন ও হাদিসের নিয়ম মোতাবেক নির্দিষ্ট সময়ে কাবা শরিফ এবং নির্দিষ্ট স্থান সমূহে তাওয়াফ ও জিয়ারত করাকে ইসলামের পরিভাষায় হজ্জ বলা হয়। টিকা নেওয়া মাত্র ৬০ হাজার মুসলিম হজ পালনের সুযোগ পাবেন। মাত্র ১০ দিনের হজের আবেদনে সাড়ে পাঁচ লাখের বেশি লোক নিবন্ধন করেন।

ইতিমধ্যে সৌদিতে অবস্থানরত ১৫০টি দেশের নাগরিকদের থেকে ৬০ হাজার আবেদনকারীকে নির্বাচন করেছে দেশটির সরকার। সৌদি বার্তা সংস্থার সূত্রে এ খবর জানা যায়। সৌদি সংবাদ মাধ্যম আরব নিউজ জানায়, বিভিন্ন মানদণ্ডের ভিত্তিতে হজের আবেদনকারীদের নির্বাচন করা হয়েছে। ১৮-৬৫ বছর বয়সী হওয়া ও প্রথম বার হজ পালনকারীদের অগ্রাধিকার দেওয়া হয়েছে।

এছাড়াও করোনা টিকা গ্রহণ ও দুরারোগ্য ব্যাধি থেকে মুক্ত থাকার শর্তারোপ করেছে সৌদি কর্তৃপক্ষ। গত ১২ জুন সৌদিতে অবস্থানরত ৬০ হাজার মুসলিম হজ পালনের সুযোগ পাবেন বলে জানিয়েছে দেশটির সরকার। এরপর থেকে প্রাথমিক আবেদন শুরু হয়। মাত্র পাঁচ লাখ ৫৮ হাজার ২৭০ জন আবেদন করেন। হজ ও ওমরাহ পালনের ক্ষেত্রে মুসল্লিদের “স্বাস্থ্য ও নিরাপত্তা” অগ্রাধিকার বিবেচনায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে সৌদির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়। সূত্র: আরব নিউজ

মন্তব্যসমূহ (০)


Lost Password