বাচ্চাদের জন্য করোনার চার ধরণের টিকা আসছে

বাচ্চাদের জন্য করোনার চার ধরণের টিকা আসছে
MostPlay

মহামারী করোনাভাইরাসের ঝুঁকি বিশ্বকে আজ নাকাল করে ছাড়ছে, বাচ্চা কিংবা বয়স্ক কেহই যেন ছাড় পাচ্ছেনা এই প্রলয়ঙ্কারী ভাইরাস থেকে। চিকিৎসা শাস্ত্র মতে সংক্রমণের ঝুঁকি প্রাপ্তবয়স্কদের যতটা, বাচ্চাদেরও ততটাই। তাঁই ভারতের সেরাম ইনস্টিটিউট জুলাই মাস থেকে কোভোভ্যাক্সের পরীক্ষা শুরু করবে বাচ্চাদের উপর। ভারত বায়োটেকেরও দু’টি টিকা বাচ্চাদের উপর পরীক্ষা করা চলছে। পাশাপাশি জাইডাস ক্যাডিলার টিকাও প্রথম থেকেই বাচ্চাদের উপরও পরীক্ষা করা হচ্ছে। তাই প্রতিষেধক নির্মাতাদের পরিকল্পনা অনুযাযী সব চললে খুব তাড়াতাড়ি ভারতে মোট ৪ রকম টিকা পাওয়া যাবে বাচ্চাদের জন্য।

কোভ্যাক্সিনঃ ২ থেকে ১৮ বছর বয়সিদের উপর ভারত বায়োটেকের কোভ্যাক্সিনের পরীক্ষা শুরু হয়ে গিয়েছে। হায়দরাবাদের এক প্রতিষেধক নির্মাতা সংস্থা এবং আইসিএমআর যৌথ ভাবে এই প্রতিষেধক প্রস্তুত করেছে। প্রাপ্তবয়স্কদের মধ্যে কোভ্যাক্সিনের কার্যকারিতা ৭৮ শতাংশ।

বিবিভি১৫৪ (ভারত বায়োটেক)

বিবিভি১৫৪ টিকা নিলে নাক দিয়ে শ্বাস নিয়ে নেওয়া যাবে এই প্রতিষেধক। একটা ডোজই নিতে হবে। ভারত বায়োটেক এই প্রতিষেধক নিয়ে পরীক্ষা করছে এই মুহূর্তে। বাচ্চাদের উপরও চলছে পরীক্ষা। যেহেতু এই প্রতিষেধক নেওয়ার পদ্ধতি তুলনামূলক ভাবে সহজ, সকলেই আশা করছেন, এই প্রতিষেধক নতুন দিশা দেখাবে প্রতিষেধক নির্মাণকারী সংস্থাগুলোকে।

কোভোভ্যাক্স

পুণের সেরাম ইনস্টিটিউটের সঙ্গে হাত মিলিয়ে নোভোভ্যাক্স ভারতে আনছে কোভোভ্যাক্স। বাচ্চাদের উপর পরীক্ষা খুব তাড়াতাড়ি শুরু হচ্ছে। শোনা যাচ্ছে ৯০.৪ শতাংশ কার্যকারিতা হবে এই নতুন প্রতিষেধকের।

জাইকড-ডি জাইডাস

ক্যাডিলার জাইকড-ডি প্রাপ্তবয়স্কদের পাশাপাশি ১২ থেকে ১৮ বছর বয়সিদের উপরও পরীক্ষা করা হচ্ছে। খুব তাড়াতাড়ি নির্মাতারা এই প্রতিষেধক বাজারে আনার আবেদন জানাবেন। ছাড়পত্র মিললেই দেওয়া যাবে ছোটদেরও।

তৃতীয় ঢেউয়ে বাচ্চাদের কি বিপদ বেশি?

শিশু চিকিৎসকেরা বারবার বলেছেন, বাচ্চাদের নিয়ে আলাদা করে আশঙ্কা অবৈজ্ঞানিক। ভাইরাস সংক্রমণে ঝুঁকি প্রাপ্তবয়স্কদের যতটা, বাচ্চাদেরও ততটাই।

সূত্রঃ আনন্দবাজার 

মন্তব্যসমূহ (০)


Lost Password