এডমিন ক্যাডারদের অধিনস্ত পিওন কেরানি চরম পর্যায়ে পৌঁছাছে।

এডমিন ক্যাডারদের অধিনস্ত পিওন কেরানি চরম পর্যায়ে পৌঁছাছে।
MostPlay

এডমিন ক্যাডারদের অধিনস্ত পিওন কেরানি চরম পর্যায়ে পৌঁছাছে।

অনেক গ্রুপ এবং পেজে দেখি ২য়,৩য়,৪র্থ শ্রেণীর কর্মচারিরা এডমিন ক্যাডারদের বিরোধিতা করে তাদের নিজেদের কৃতিত্ব নিয়ে লম্বা হিস্টোরি লেখেন।

একরকম কর্মকর্তা কর্মচারীদের মধ্যে একটা বড়ো রকমের বিরোধ তৈরি হয়ে আছে, আর এই বিরোধিতা সরাসরি চোখে না পরলেও কেরানিদের আচরণ সেটাই প্রমাণ করে।

আসলে অফিসারদের সুযোগ সুবিধা দেখে কেরানিদের হিংসেটা একটু বেসি হয়, কেননা তাদের কাজ ফাইল প্রটাপ দিয়ে সেটা সংশ্লিষ্ট কর্মকর্তার নিকট পেশ করা, আর সংশ্লিষ্ট কর্মকর্তা যেটা বলবে সেটাই বহাল থাকবে, আর এতেই মিয়াগো মাথায় বাশ পরে।

সেদিন বাংলাদেশ সচিবালয় এর গ্রুপে একজন কেরানি লিখেছে পিওনরা এডমিন ক্যাডারদের স্যার বলে কিন্তু আমাদের কেনো ভাই বলে ডাকে, তার দাবি পিওন কেরানিকে স্যার বলবে, আবার তিনি এটাও লিখেছেন এডমিন ক্যাডারদের সাথে তাদের ব্যবধান কমিয়ে দিতে হবে।

বিষয়গুলো যখনই চোখের সামনে আসে মেজাজ খুবই রোমাঞ্চকর ভাবেই গরম হয়, কেননা এমন সব অযৌক্তিক কথা কেমন লাগে।

আমি মূলত ব্যাক্তিগত ভাবে ১০ বছর পূর্ব থেকেই এডমিন ক্যাডারদের সাথে কাজ করি, তাদের সাথে কাজ করতে গিয়ে কেরানি এবং পিওনের বাধার সম্মুখীন হয়েছি এবং আমি নিজেই প্রমাণিত একটা অফিসার খুবই উদার মনের মানুষ, সেখানে কুচক্রী মহল হিসেবে কাজ করে কিছু লেবাজধারি কুতশিত চরিত্রের কেরানি।

আমি যাসকল অফিসারদের সাথে চলাফেরা করেছি তারা সবাই সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট, অতিরিক্ত জেলা প্রশাসক, অতিরিক্ত বিভাগীয় কমিশনার। আমি তাদের দ্বারা অনেক উপকার পেয়েছি।

সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট স্যাররা আমাকে তাদের ছোট ভায়ের মতোই স্নেহ করতেন, হটাৎ একজন দেখলে বুঝবেনা একজন অফিসার এবং স্টাফের মধ্যে এতটা ভালো সম্পর্ক হতে পারে, আর এই জন্যই ঐ বেয়াদবদের হিংসা হতো।

একজন এডমিন ক্যাডারদের পরিবার যতটা নমনীয় ভাষায় কথা বলে তা খুবই উদার, কিন্তু যদি কোনো কেরানিকে বিশেষ দায়িত্ব দিয়ে একবার ক্ষমতা দেয়া হয় তাহলে কি হয় সেটা খুব কাছ থেকেই দেখেছি, আর ঐ বিশেষ ক্ষমতা পেয়ে সে যেমন দৌড়াই চলে তার পরিবার লাফাইয়া চলে। আর ব্যাবহার কেমন সেটা ভাষায় প্রকাশ করছিনা।

আমার বাবা একজন সরকারি চাকরিজীবী, আমিও সরকারের বিভিন্ন সংস্থার সাথে ছিলাম এখনো আছি, সরকারি পরিবারের সদস্য হিসেবে আমরাও আছি, আর এই থাকার মধ্যে আমি আমার সকল ভালো কাজের উৎস এবং অনুপ্রেরণা পেয়েছি আমার সকল ম্যাজিস্ট্রেট স্যারদের নিকট থেকে, আর যদিওবা কিছু খারাপ করে থাকি তাহলে সেটার উৎস কেরানিগন, কেননা উলটা পালটা তাদের কাজ।

একজন অফিসার সবসময়ই স্টেট থাকে, সে কাউকে ভালো বাসলে সামনাসামনি বাসে, কাউকে অপছন্দ করলে তাকে সরাসরি অন্যত্র স্থানান্তর করে, পক্ষান্তরে একজন কেরানি কাউকে ভালো কখনোই বাসেনা, তারা সবসময়ই অন্যের অসুবিধা করে নিজের সুবিধা হাচিল করে, আর বিশেষ যেই লোকটা সেতো আস্ত বদমাশ, সে এতটাই ভয়াবহ হয়, তার আক্রোশে অনেক এডমিন বিপাকে পিরে।

আমি এডমিন ক্যাডারদের হাতে কোনো স্টাফের ক্ষতি দেখিনি, কিন্তু খুব কাছ থেকে দেখেছি একটা সামান্য পোশাকধারী জানোয়ার কিভাবে ২ জন ম্যাজিস্ট্রেটকে বিপাকে ফেলেছিল। বিষয়টি খুবই বাজে হয়েছিল, আমি বিষয়টি সম্পর্কে আগেই ইঙ্গিত পেয়ে আমার অন্য স্যারকে দিয়ে মেসেজ দিয়েছিলাম, কিন্তু তার আগেই সব গুটি পাকি ফেলেছিল।

ব্যাক্তিগত এবং চারিত্রিক ভাবে একজন এডমিন ক্যাডার খুবই অসাধারণ মানের মানুষ, আর যারা তাদের সাথে নিজেদের কম্পেয়ার করে তারা কেমন সেটা তাদের কাজকর্মই বলে দেয়।

সুতরাং একজন অফিসার এবং কেরানির মধ্যে যে বৈষম্য আছে সেটাই শ্রেয়, এরপর যদি কেরানিদের ক্ষমতা বৃদ্ধি করা হয় তারা কি করবে ভেবে দেখুন।

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য কি বিকল্প চিন্তাভাবনা করছেন সরকার? দেখুন।

যশোরের ঝিকরগাছায় সংসদ সদস্যের সাথে ইউনিয়ন ও উপজেলা নেতাদের সাথে বৈঠক।

মন্তব্যসমূহ (০)


Lost Password