মাত্র ১২ টাকায় কেনা যাবে বাড়ি

মাত্র ১২ টাকায় কেনা যাবে বাড়ি
MostPlay

মানুষের মৌলিক চাহিদার তৃতীয় এবং অন্তম চাহিদা হলো বাসস্থান। আর সেই বাসস্থান বা বাড়ি বানাতে অনেক কষ্ট আর শ্রম দিয়ে সাধ্যানুযায়ী নিজের পরিবারসহ থাকার জন্য একটি বাড়ি প্রায় প্রত্যেকে করে থাকে।

কিন্তু এ রকম তৈরি বাড়ি যদি মাত্র ১২ টাকা দিয়ে কেনা যায়, তাহলে কেমন হবে? শুধুবএকটি ঘর নয়, শুধুমাত্র ১২ টাকা দিয়ে কেনা যাবে আস্ত একটা বাড়ি।

এমনটাই ঘোষণা দিয়েছে ক্রোয়েশিয়ার সরকার। নতুন বাসিন্দাদের আকর্ষণ করতে এই অবিশ্বাস্য দামেই শহরের পরিত্যক্ত বাড়ি বিক্রি দেশটি। উত্তর ক্রোয়েশিয়ায় লেগ্রাড শহরের এই দামে বাড়ি বিক্রি হচ্ছে বলে শনিবার এক প্রতিবেদনে জানা গেছে।

কিন্তু কেন সরকার এই দামে বাড়ি বিক্রি করছে? জানা গেছে,চলতি শতাব্দীর শুরু থেকে জনসংখ্যায় ব্যাপক হারে হ্রাস পাচ্ছে লেগ্রাডে। অস্ট্রো-হাঙ্গেরির সাম্রাজ্য থেকে আলাদা হয়েছে একসময়ে ক্রোয়েশিয়ার দ্বিতীয় বৃহত্তম জনবহুল শহর লেগ্রাড।

নতুন সীমানা হয়ে কার্যত কোণঠাসা হয়ে গেছে শহরটি। তাই জনসংখ্যাও কমছে। সবুজে ঘেরা, চারপাশে অরণ্য, হাঙ্গেরির সীমানা ঘেঁষা লেগ্রাডে বর্তমানে মাত্র ২ হাজার ২৫০ জন বাসিন্দা থাকেন। আর এবার জনসংখ্যা বাড়াতে তাই শহরের পুরোনো পরিত্যক্ত বাড়ি বেচে দিচ্ছে সরকার।

প্রথম দফায় ১৯টি ফাঁকা বাড়ি মাত্র ১২ টাকায় বিক্রির সিদ্ধান্ত নেয় সরকার। এখন পর্যন্ত ১৭টি বাড়িই বিক্রি হয়ে গেছে। বাড়িগুলোর কোনোটি ভগ্নপ্রায় আবার কোনোটি জানলা-দরজাবিহীন।

যদিও শহরের মেয়র ইভান স্যাবোলিক জানান, বাড়িগুলো বসবাসের যোগ্য করে তুলতে সাড়ে তিন লাখ টাকা করে দেবে সরকার। তবে যারা বাড়ি কিনবেন তাদের জন্য কিছু শর্ত রেখেছে প্রশাসন।

শর্তসমূহের মধ্যে, ক্রেতাদের আর্থিকভাবে সচ্ছল হতে হবে এবং বয়সও হতে হবে ৪০ বছরের নীচে। বাড়ি কেনার পর কমপক্ষে ১৫ বছর তাদের ওই শহরে থাকতেই হবে বলে জানিয়েছে দেশটির প্রশাসন।

মন্তব্যসমূহ (০)


Lost Password