অবমুক্তির পূর্বেই ফাঁস হয়ে গেল উইন্ডোজ ১১-এর ডিজাইন।

অবমুক্তির পূর্বেই ফাঁস হয়ে গেল উইন্ডোজ ১১-এর ডিজাইন।
MostPlay

আর গুটি কয়েকদিনের মধ্যেই পরবর্তী প্রজন্মের জন্য উইন্ডোজ আনতে যাচ্ছ মাইক্রোসফট। বিশ্বসেরা সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানটি প্রায় ৬ বছর পরে এই নতুন উইন্ডোজটি বাজারে আনতে যাচ্ছে। এর মধ্যেই ‘উইন্ডোজ ১১’ এর সম্ভাব্য ডিফল্ট ওয়ালপেপারসহ বেশ কয়েকটি ডিজাইন ফাঁস হয়ে গেছে। গত বুধবার ১৭জুন এই তথ্য জানিয়েছে প্রযুক্তি বিষয়ক সংবাদমাধ্যম দ্য ভার্জ।

ফাঁস হয়ে যাওয়া নতুন ডিজাইনে মুগ্ধ হয়েছে অনেকে ব্যবহারকারী। অনেকে বলছে, আগের উইন্ডোজগুলোর থেকে এটিই সেরা হবে। কারণ এর ওয়ালপেপারসমুহ ডার্ক ও লাইট উভয় মুডেই পাওয়া যাবে বলে জানা গেছে। প্রযুক্তি বিশেষজ্ঞরা বলেছে, নতুন উইন্ডোজে নতুন অনেক ফিচার যুক্ত হবে। এমনকি বাদও যাবে অনেক ফিচার বলা হচ্ছে। নতুন উইন্ডোজে আরও উন্নত অপারেটিং সিস্টেম আনা হচ্ছে। এতে এক পাশে স্টার্ট মেনুতে ফাইল এক্সপ্লোরার থাকছে। যার মাধ্যমে সব অ্যাপ খুঁজে পাবেন ব্যবহারকারীরা সহজে। দ্য ভার্জে বলা হচ্ছে, কয়েকটি ওয়ালপেপার রয়েছে যা এরই মধ্যে দেখা গিয়েছে।

এগুলোকে ‘ক্যাপচার্ড মোশন’ এবং‘ফ্লো’, ‘গ্লো’ এবং ‘সানরাইজ’ শ্রেণিতে ভাগ করা হচ্ছে। এইদিকে উইন্ডোজ ইলেভেনের জন্য কোন ওয়ালপেপার চূড়ান্ত হবে, সেটি এখনও চুড়াস্ত জানা যায়নি। গত কয়েকদিন আগে মাইক্রোসফটের প্রধান নির্বাহী সত্য নাদেলা জানান, উইন্ডোজের সবচেয়ে গুরুত্বপূর্ণ আপডেট ফিচার হলো উইন্ডোজ ১১। এটি বিগত সময়ের যেকোনো উইন্ডোজের চেয়ে আলাদা আলাদা হবে বলে জানা গেছে। এবং এটিকে ‘আগামী প্রজন্মের উইন্ডোজ’ বলা হয়েছে।

আগামী ২৪ জুন ২০২১ আনুষ্ঠানিকভাবে এটি অবমুক্ত হতে পারে বলে জানা গেছে। ভার্চুয়াল এই উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন মাইক্রোসফটের প্রধান নির্বাহী সত্য নাদেলা এবং প্রধান পণ্য কর্মকর্তা প্যানোস প্যান প্রমূখ। ঔ দিন সফটওয়্যারটির বিভিন্ন দিক ও ফিচার সম্পর্কে বিস্তারিত ধারণা এবং আলোচনা করা হবে।

আরও বিস্তারিত জানতে

দয়া করে দাড়ি কামান মোদিকে ১০০ রুপি পাঠিয়ে লিখলেন।

মন্তব্যসমূহ (০)


Lost Password