ওয়েষ্ট ইন্ডিজ-দক্ষিণ আফ্রিকা টেস্টের প্রথম দিনে বোলারদের দাপট

ওয়েষ্ট ইন্ডিজ-দক্ষিণ আফ্রিকা টেস্টের প্রথম দিনে বোলারদের দাপট
MostPlay

দীর্ঘ ১১ বছর পর ওয়েষ্ট ইন্ডিজ সফরে গেছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দল। দীর্ঘ সময় পর ক্যারিবিয়ানে গিয়ে সফরের প্রথম দিনটা ভাল কেটেছে সফরকারীদের। দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে বাংলাদেশ সময় গতরাতে সেন্ট লুসিয়ার ড্যারেন সামি স্টেডিয়ামে মাঠে নেমেছিল দুই দল। টসে জিতে ওয়েষ্ট ইন্ডিজ অধিনায়ক ব্র্যাথোয়েট ব্যাট করার সিন্ধান্ত নেন। কিন্ত তার দলের ব্যাটসম্যানরা এই সিন্ধান্তকে সঠিক প্রমান করতে ব্যার্থ হয়েছেন। নিজেদের মাঠে ১০০ রানের নিচে অলআউট হয়েছে স্বাগতিকরা।

দিনের প্রথম আধা ঘন্টা ক্যারিবিয় দুই ওপেনার শাই হোপ ও ব্র্যাথওয়েট নির্বিঘ্নেই পার করে দিয়েছিলেন। কিন্ত দলীয় ২৪ রানের সময় শাই হোপ ব্যাক্তিগত ১৫ রান করে নর্টজের বলে বিদায় নিলে প্রথম উইকেটের পতন ঘটে ওয়েষ্ট ইন্ডিজের। শাই হোপ ফিরে যাওয়ার পর ৩১ রানের মাথায় অধিনায়ক ব্র্যাথওয়েটও ফিরে যান ১৫ রান করে। এরপর শুরু হয় ব্যাটসম্যানদের আসা যাওয়ার মিছিল। এরপর আর কোন জুটি স্বাগতিকদের হয়ে লড়াই করতে পারেনি। সাউথ আফ্রিকার পেসারদের তোপে অলআউট হয়েছে মাত্র ৯৭ রানে। ব্যাট হাতে ওয়েস্ট ইন্ডিজের জেসন হোল্ডার সর্বোচ্চ ২০ রান করেন। আফ্রিকান পেসাররা এতটাই ভয়ংকর ছিল যে টেস্ট ম্যাচের প্রথম দিনে মাত্র ৪০.৫ ওভার ব্যাট করতে পেরেছে। আফ্রিকান পেসার লুঙ্গি এনগিদি ১৯ রান দিয়ে ৫টি উইকেট নিয়েছেন। এটা ছিল তার ক্যারিয়ারের দ্বিতীয় পাঁচ উইকেট শিকার। অ্যানরিচ নর্টজে ৩৫ রান দিয়ে নিয়েছেন ৪টি। অপর উইকেটটি নিয়েছেন আরেক পেসার কাগিসু রাবাদা।

জবাব দিতে নেমে সাউথ আফ্রিকার প্রথম ইনিংসের শুরুটাও ভাল হয়নি। স্কোর বোর্ডে কোন রান জমা না করতেই কেমার রোচের বলে সাজঘরে ফিরে যান অধিনায়ক এলগার। তিন নম্বরে ব্যাট করতে আসা কিগ্যান পিটারসনও বেশিক্ষন টিকে থাকতে পারেননি। দলীয় ৩৪ রানের সময় আউট হয়ে গেছেন ১৯ রান করে। এরপর ওপেনার মারকম ও ভেনডার ডুজেন মিলে ৭৯ রানের জুটি গড়ে খেলা আফ্রিকার নিয়ন্ত্রনে নিয়ে আসেন। দিনের শেষের দিকে অভিষিক্ত ক্যারিবিয় পেসার জয়ডেন সিলস আফ্রিকান ওপেনার মারকম (৬০) ও ভেরানে (৬)কে পরপর দুই ওভারে আউট করে খেলা কিছুটা জমিয়ে তুলেছেন। দিনশেষে দক্ষিণ আফ্রিকা ৪ উইকেট হারিয়ে ১২৮ রান তুলে প্রথম দিন শেষ করেছে। প্রথম দিন শেষেই দক্ষিন আফ্রিকা লিড নিয়েছে ৩১ রানের। ক্রিজে আছেন রাসি ফর দের ডুসেন (৩৪) ও কুইন্টন ডি কক (৪)। ওয়েষ্ট ইন্ডিজের হয়ে জয়ডেন সিলার ৩ উইকেট শিকার করেছেন।

মন্তব্যসমূহ (০)


Lost Password