বাবাকে মনে করিয়ে দেয় যেসব বাংলা গান

বাবাকে মনে করিয়ে দেয় যেসব বাংলা গান
MostPlay

প্রতিটি সন্তানের জীবনে বাবা মা অনেক গুরুত্বপূর্ণ। প্রত্যেক সন্তানের কাছে বাবা মা বিশেষ কিছু, জীবনের সেরা প্রাপ্তি। প্রতিটি সন্তান তার বাবা মাকে সারাজীবন ভালবাসে, পরম শ্রদ্ধায় প্রতিদিন তারা তাদের বাবা মাকে স্মরন করে। বাবা মাকে স্মরন করতে কোন নির্দিষ্ট দিন লাগে না তারপরও মা দিবস আসে, বাবা দিবস আসে। বাবাকে আনুষ্ঠানিক ভাবে মনে করার জন্য প্রতিবছর জুন মাসের তৃতীয় রবিবার বাবা দিবস পালন করা হয়।

আজ বিশ্ব বাবা দিবস। বাবা হচ্ছে প্রতিটি পরিবারের জন্য বটবৃক্ষের মতো। যে তার ছায়া দিয়ে পুরো পরিবারকে আগলে রাখে। বাবারা তাদের শেষ বিন্দু দিয়ে চেষ্টা করে তার সন্তানের উপর যাতে কোন আচ না লাগে। নিজে সুখ উপভোগ না করে সন্তানকে সুখে রাখার নাম হলো বাবা। যাদের বাবা নেই তারা জানে বাবা না থাকার কষ্ট। আজ বাবা দিবসে যাদের বাবা নেই তারা এই দিনে বাবার জন্য প্রার্থনা করবেন। বাবাদের বিশেষ ভাবে মিস করবেন। যাদের বাবা আছেন তারা এই দিনে বাবাকে বিশেষ ভাবে সারপ্রাইজ দেবার চেষ্টা করেন। বিভিন্নভাবে বোঝানোর চেষ্টা করেন তারা বাবাকে কতটা ভালবাসে। প্রতিটা সন্তানের চেষ্টা থাকে বাবার জন্য এই দিনটিকে বিশেষ করে তোলার। বাবাকে স্মরন করে পুরো পৃথিবীতে বিভিন্ন ভাষায় অসংখ্য দর্শকপ্রিয় গান আছে। ব্যাতিক্রম নয় আমাদের দেশেও। বাবাদের প্রতি শ্রদ্ধা রেখে বাবাকে মনে পড়ে এমন কিছু গান নিয়ে বিডি টাইপের এই আয়োজন। লিখেছেন ফয়সাল আহমেদ শিহাব।

আমার বাবার মুখে

জনপ্রিয় কণ্ঠশিল্পী এন্ড্র কিশোরের গাওয়া ‘আমার বাবার মুখে প্রথম যেদিন শুনেছিলাম গান’ এখনও মানুষের হৃদয়ে দাগ কেটে যায়। এই গানটি শুনলেই যেন মনে পড়ে বাবার আদেশ-নির্দেশের প্রতি। ১৯৮৪ সালে “নয়নের আলো" ছবিতে গানটি ব্যাপক জনপ্রিয়তা পেয়েছিল। গানটি কথা সুর করেছিলেন আহমেদ ইমতিয়াজ বুলবুল।

আয় খুকু আয়

এই গানটিকে মুলত সবাই ভারতীয় বাংলা গান হিসেবেই জানে। অনেকেই হয়তো জানে না ১৯৭৯ সালে কাজী হায়াতের "দ্যা ফাদার" চলচ্চিত্রে ব্যাবহার করা হয় গানটি। এরপর থেকেই আমাদের দেশে ব্যাপক জনপ্রিয়তা পায় গানটি। এই গানটি এখনও শ্রোতাদের ভাবিয়ে তোলে। পুলক বন্দোপাধ্যায়ের কথা এবং ভি বালোসারার সুরে গানটি গেয়েছিলেন হেমন্ত মুখোপাধ্যায় ও শ্রাবন্তী মজুমদার৷ কয়েকবছর আগে আমাদের দেশের জনপ্রিয় দুই সঙ্গীত শিল্পী আসিফ আকবর ও ন্যান্সি এই গানটি পুনরায় গেয়েছেন।

বাবা - জেমস

বাংলাদেশের ব্যান্ড জগতের অন্যতম জনপ্রিয় সঙ্গীতশিল্পী জেমসের গাওয়া বাবা গানটি সকল শ্রোতাদের কাছে বেশ জনপ্রিয়। প্রিন্স মাহমুদের কথা ও সুরে ‘হারজিৎ’ অ্যালবামে জেমস গেয়েছিলেন ‘বাবা’ শিরোনামের গানটি। বিশেষ করে যাদের বাবা এই পৃথিবীতে আর নেই তাদের কাছে এ গানটি যেন বিশেষ কিছু। গানটি শুনলেই তারা তাদের বাবার স্মৃতি মনে করে অতীতে ফিরে যায়। বাবা হারানোর শোকে কাতর এক ছেলের আকুতি ফুটে উঠেছিল গানটিতে৷ প্রকাশের এত বছর পরও গানটি এখনও শ্রোতাদের বাবা হারানোর শোক মনে করিয়ে দেয়।

বাবা বলে ছেলে নাম করবে

বাবা নিয়ে গানের আলোচনা করতে গেলে খুব সহজেই যে গানটির কথা মনে পড়ে তা হল ‘বাবা বলে ছেলে নাম করবে’ গানটি। প্রয়াত নায়ক সালমান শাহ’র ঠোঁটে এবং শিল্পী আগুনের গাওয়া গানটি সোহানুর রহমান সোহান পরিচালিত ‘কেয়ামত থেকে কেয়ামত’ ছবির। গানটি প্রকাশের পর থেকেই দারুণ জনপ্রিয়তা পায় এবং গানটি এখনও তার জনপ্রিয়য়তা পুরোপুরি ধরে রেখেছে। এই গানটি শুনলেই সন্তানরা যেন আবেগ আপ্লূত হয়ে পড়ে। বা

বা তোমার কথা মনে পড়ে

এলআরবি ব্যান্ড তারকা প্রায়ত আইয়ুব বাচ্চুর ‘বাবা তোমার কথা মনে পড়ে’ গানটি নব্বই দশকে প্রকাশ পায়। গানটি দর্শকরা সাদরে গ্রহন করেছিল৷ এই গানটি নব্বই দশকের মানুষদের তাদের হারিয়ে যাওয়া বাবাদের কথা মনে করিয়ে দিয়েছিল। এখনও শ্রোতারা যখন এই গানটি শোনে তখন তারা গানিটিকে এড়িয়ে যেতে পারেনা। "বাবা তোমার কথা মনে পড়ে" গানটি গাওয়ার পাশাপাশি কথা ও সুরও করেছিলেন প্রয়াত কিংবদন্তি আইয়ুব বাচ্চু। এছাড়াও বাবাকে নিয়ে অনেক জনপ্রিয় গান আছে আমদের দেশে। সেই গানগুলোর মধ্যে মনির খানের ‘বাবা তোমার ছেলে আজ’, ফাহমিদা নবীর ‘আছো তুমি কোন সুদূরে’, ঝিনুকের ‘বাবা খেয়াল রেখো তুমি তোমার মতো’, ফাবিহার ‘আমি যাচ্ছি বাবা’, তারিনের ‘আমার দেখা প্রথম নায়ক আমার কাছে সের, বাবা তোমার হৃদয়টা যে আদর স্নেহে ঘেরা’, ডিফারেন্ট টাচ ব্যান্ডের মিসবাহর কন্ঠে ‘বাবা বলত’ গানগুলোও যে কোনো সন্তানের কাছে বাবার কথা মনে করিয়ে দেয়।

মন্তব্যসমূহ (০)


Lost Password