পাকিস্তান কর্তৃক তালেবানকে সহায়তা দেয়ার অভিযোগ আফগান প্রেসিডেন্ট এর

পাকিস্তান কর্তৃক তালেবানকে সহায়তা দেয়ার অভিযোগ আফগান প্রেসিডেন্ট এর
MostPlay

পাকিস্তান কর্তৃক তালেবানকে সহায়তা দেয়ার অভিযোগ করেছে আফগানি প্রেসিডেন্ট। তবে বিষয়টি অস্বীকার করেছেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান।

উজবেকিস্তান আয়োজিত আন্তর্জাতিক আঞ্চলিক যোগাযোগ সম্মেলনে ইমরান খান বক্তব্য রাখেন। তার কিছুক্ষণ আগে আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি ঐ অনুষ্ঠানে ভাষণ দেয়ার সময় যুদ্ধে "নেতিবাচক" ভূমিকা নেয়ার জন্য পাকিস্তানের বিরুদ্ধে অভিযোগ করেন। আফগান প্রেসিডেন্ট বলেন "গোয়েন্দাদের তথ্যে অনুমান করা হচ্ছে গত মাসে পাকিস্তান এবং অন্যান্য স্থান থেকে দশ হাজারেরও বেশি তালেবান যোদ্ধারা আফগানিস্তানে প্রবেশ করেছে।" গনি অভিযোগ করেন, প্রতিশ্রুতি ও আশ্বাসের পরেও খানের সরকার আফগানিস্তানে যুদ্ধের অবসান ঘটাতে গুরুত্বের সাথে আলোচনার জন্য" তালিবানকে প্রভাবিত করতে ব্যর্থ হয়েছে।

ইমরান খান বলেন তিনি আফগান প্রেসিডেন্টের অভিযোগে হতাশ হয়েছেন এবং বলেন তার অভিযোগ "অন্যায্য।" ইমরান খান জোর দিয়ে বলেন সন্ত্রাসবাদের বিরুদ্ধে পাকিস্তানের নিজস্ব যুদ্ধে গত ১৫ বছরে পাকিস্তানে ৭০,০০০ লোক নিহত হয়েছে। ইমরান খান বলেন, প্রতিবেশী দেশের অস্থিতিশীল পরিস্থিতি দীর্ঘায়িত হলে তাঁর দেশের ভঙ্গুর অর্থনৈতিক অগ্রগতিতে প্রভাব ফেলবে। ইমরান খান আরো বলেছেন, "প্রেসিডেন্ট গনি, আমি কেবল এটিই বলতে পারি যে আফগানিস্তানে অশান্তি বিরাজ করলে সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্ত হবে পাকিস্তান। আফগানিস্তানে অশান্তি বা দ্বন্দ্ব কোনটিই চায় না পাকিস্তান।

তালিবানদেরকে আলোচনার টেবিলে আনার জন্য পাকিস্তানের চেয়ে অন্য আর কোনও দেশ এতো বেশি চেষ্টা করেনি।" পাকিস্তানে  তালেবান নেতাদের উপস্হিতি আছে স্বীকার তিনি বলেছেন “শান্তিপূর্ণ মীমাংসা করার জন্য পাকিস্তানে অবস্থানরত তালিবান নেতাদের বিরুদ্ধে সামরিক পদক্ষেপ নেয়া ব্যতীত বাকি সবধরণের চেষ্টাই পাকিস্তান করেছে”।

ছবিঃ- তাসখন্দ সম্মেলনে বিভিন্ন দেশের পররাষ্ট্রমন্ত্রীগণ।

মন্তব্যসমূহ (০)


Lost Password