স্বাদে খাসা পুষ্টিতে ঠাসা, শিখে নিন ওটস মাঞ্চুরিয়ানের স্বাস্থ্যকর রেসিপি

স্বাদে খাসা পুষ্টিতে ঠাসা, শিখে নিন ওটস মাঞ্চুরিয়ানের স্বাস্থ্যকর  রেসিপি
MostPlay

পছন্দের খাদ্যতালিকায় খুব কম মানুষই আছেন যাঁরা ওটসকে রাখেন। বেশিরভাগেরই একেবারে না পছন্দ হল ওটস। ওটসের নাম শুনলেই তাঁরা পালিয়ে যান। কিন্তু ওটসের পুষ্টিগুণ অনেক। এতে ফাইবার রয়েছে প্রচুর পরিমাণে। যা শরীরকে শক্তি দেয়। এছাড়াও ক্যালোরি বাড়তে দেয় না ওটস।

অনেকক্ষণ পেট ভরিয়ে রাখে। যে কারণে ডায়াবিটিস, উচ্চ রক্তচাপ যাঁদের রয়েছে তাঁদের সকলকেই ওটস খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকেরা। আর শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় ওটস। যা এই করোনাকালে আমাদের খুবই প্রয়োজন। দই ওটস, স্মুদি, ওটসের খিচুড়ি খেয়ে ক্লান্ত? এবার তাহলে ওটস দিয়েই বানিয়ে নিন মাঞ্চুরিয়ান। ওটসের সঙ্গে মিশছে আদা,পেঁয়াজ, রসুন কুচি। স্বাদ আর পুষ্টি যে দুই বাড়ছে এ বিষয়ে কোনও সব্দেহ নেই। আর কোভিড থেকে সেরে উঠলে মুখের স্বাদ বদলানোর জন্য অবশ্যই বানিয়ে নিন এই মাঞ্চুরিয়ান। 

যা যা লাগছে

মশলা ওটস- ১০০ গ্রাম
রসুন কুচি-২ চামচ
পেঁয়াজ কুচি- ৪ টে মাঝারি মাপের পেঁয়াজ লাগবে
আদা কুচি- ২ চামচ
কর্নফ্লাওয়ার- ১/৪ চামচ ( কর্নফ্লাওয়ারের পরিবর্তে একটা ডিমও দিতে পারেন)
কাঁচা লঙ্কা- ৩ টে
স্প্রিং অনিয়ন- ২ চামচ

ক্যাপসিকাম কুচি- ১ কাপ়
চিলি সস- ১ চামচ
ডার্ক সোয়া সস- ২ চামচ
টমেটো সস- ১ চামচ
জল পরিমাণ মতো
নুন, চিনি স্বাদমতো

যেভাবে বানাবেন

এককাপ জল গরম করুন। এবার তাতে ওটস দিয়ে সিদ্ধ করতে বসান। ওটস মশলা দিন। মোটামুটি পাঁচ মিনিট নাড়াচাড়া করে নামিয়ে নিন। বেশ মাখো মাখো হবে। এবার ওর সঙ্গে এক চামচ পেঁয়াজ কুচি, এক চামচ রসুন কুচি, আদা কুচি, সামান্য নুন আর কর্নফ্লাওয়ার দিয়ে ভালো করে মেখে নিন। এবার হাতে সামান্য সাদা তেল দিয়ে ওটসের বল বানিয়ে নিন। বল সাদা তেলে ভেজে তুলে রাখুন। এবার কড়াইতে আবার তেল দিন। তেল গরম হলে একে একে পেঁয়াজ, রসুন, আদা কুচি, কাঁচা লঙ্কা দিয়ে কষাতে থাকুন। স্পিং অনিয়ান দিন। এরপর ক্যাপসিকাম দিয়ে নেড়ে চেড়ে চিলি সস ১ চামচ, ডার্ক সোয়া সস ২ চামচ, টমেটো সস ১ চামচ আর এক কাপ জল দিয়ে নাড়াচাড়া করুন। স্বাদমতো নুন, চিনি দিন। এবার মশলা ভালো করে কষে এলে ভেজে রাখা ওটসের বল দিন। নামানোর আগে পেঁয়াজ পাতা আর কাঁচা লঙ্কা চিরে সাজিয়ে নিন। ব্যাস তৈরি ওটসের মাঞ্চুরিয়ান। রুটি, ভাত যে কোনও কিছুর সঙ্গেই খেতে পারেন।

মন্তব্যসমূহ (০)


Lost Password