পদ্মা সেতুর স্প্যান ঢালাই সম্পূর্ণ

পদ্মা সেতুর স্প্যান ঢালাই সম্পূর্ণ
MostPlay

পদ্মা সেতুর শেষ দুটি পিলারের মাঝামাঝি অংশে কংক্রিটের ঢালাই সম্পন্ন করা হয়েছে। ঈদের আগেই তা করার কথা থাকলেও বৈরী আবহাওয়া এবং বৃষ্টিপাত এর জন্য তা ঈদের পর সম্পন্ন হয়। ঢালাই শেষে তার গুনগতমান এবং ঢালাইয়ের মাঝে যাতে কোন এয়ার বাবল জনিত গ্যাপ না থাকে তা নিশ্চিত করা হয়। এর মাধ্যমে পদ্মা সেতুর উপরিভাগের ১০০% স্পান ঢালাইয়ের কাজ সম্পন্ন হলো। এছাড়া,পদ্মা সেতু রেল প্রকল্পের কাজ ও চলমান রয়েছে। অনেক আগেই রেলওয়ে স্লাব নির্মাণ শেষ হলেও এখনো রোড স্লাবের কাজ কিছুটা বাকি রয়েছে।অন্যদিকে পদ্মা সেতুর কার্পেটিং এর কাজ ও চলমান রয়েছে।

পদ্মা সেতুর নির্মাণ এলাকার বাইরে ভারতীয় মানসিক প্রতিবন্ধিদের ধরা পড়ার পর থেকেই সেতু এলাকায় নিরাপত্তা শক্তিশালী করা হয়েছে। একই সাথে পিলারে ফেরীর ধাক্কার ব্যপারে সেতুর প্রকল্প পরিচালক জানান, ৪০০০ টনের জাহাজও যদি পিলারে ধাক্কা খায় পিলারের কিছুই হবেনা,উলটো জাহাজেরই ক্ষতি হবে। এবং এই সেতুর পিলার ২০০ বছর পর্যন্ত এমন নৌযানের ধাক্কা সহ্য করতে সক্ষম। নির্মাণের আগে ধাক্কা লাগার বিষয়টি বিবেচনা করেই এমনভাবেই সেতু নির্মাণ করা হয়েছে।

অন্যদিকে,পদ্মা সেতু নিয়ে আশায় বুক বাধছেন দক্ষিণবঙ্গনিবাসীরা। ২০২২ সাল নাগাদ পদ্মা সেতু চালু করার কথা রয়েছে। রোড স্লাব,স্প্যান ঢালাই এর পর এসব এর ট্রিটিং(শুকানো),গুনগতমান যাচাই,কার্পেটিং,লাইটিং,ইউটিলিটি স্লাপাই এর মত কিছু কাজ দ্রুত সম্পন্ন করে ২০২২ সালের ২৬ শে মার্চ নাগাদ পদ্মা সেতুর উদ্ধোধন করা উচিত।

মন্তব্যসমূহ (০)


Lost Password