সিল্কি চুল পেতে ঘরোয়া কন্ডিশনার

সিল্কি চুল পেতে ঘরোয়া কন্ডিশনার
MostPlay

ঘন ও মসৃণ চুল কার না ভাল লাগে? এই সিল্কি চুলের জন্য বাজার থেকে কেনা কন্ডিশনারও ব্যবহার করেন অনেকে। তবে তা যতো ভালই হোক তাতে রাসায়নিক উপাদান তো থাকেই যাতে চুলের ক্ষতিও হতে পারে। 

তাইতো আজ কথা বলবো কিছু ঘরোয়া উপায় নিয়ে। আপনারা বাড়িতেই সম্পূর্ণ প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি করে ফেলতে পারবেন চুল সিল্কি করার কন্ডিশনার।

নারকেল ও মধুর কন্ডিশনার : ১ টেবিল চামচ নারকেলের তেল, ১ টেবিল চামচ মধু, ১ টেবিল চামচ লেবুর রস, ২ টেবিল চামচ দই, ১ চা চামচ গোলাপ জল দিয়ে ভাল করে মিশিয়ে নেবেন। তারপর শ্যাম্পু করা চুলে দিয়ে ১০-১৫ মিনিট রাখার পর ধুয়ে ফেলবেন। এটি চুলের গোড়াও ভালো রাখে।

নারকেল ও অ্যালোভেরার কন্ডিশনার : ১ টেবিল চামচ নারকেল তেল, ১ চা চামচ অ্যালোভেরা জেল, ১/২  চা চামচ মেথি গুরো, ১.৫ টেবিল চামচ লেবুর রস, ২ টেবিল চামচ টক দই ও ১টি ডিম  ভালো করে ফেটিয়ে নিন। তারপর ১৫ - ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এতে চুল ঘন ও মসৃৃণ হয়।

ভিনিগার ও ডিমের কন্ডিশনার : ২টি ডিমের সঙ্গে ১ টেবিল চামচ ভিনিগার, ২ চা চামচ লেবুর রস দিয়ে ভাল করে ফেটিয়ে নিবেন। তারপর তাতে ১.৫ চা চামচ অলিভ অয়েল ও ১ টেবিল চামচ মধু দিয়ে আবার মিশিয়ে নিবেন। মিশ্রণটি ১০ - ১৫ মিনিট চুলে লাগিয়ে রেখে ভাল করে ধুয়ে ফেলতে হবে। এতে চুল মসৃণ হয় এবং চুল পড়াও বন্ধ হয়।

দইয়ের কন্ডিশনার :  ১টি ডিম নিয়ে ফেটিয়ে নিয়ে তাতে ৬ টেবিল চামচ দই মেশান। ১৫ - ৩০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। দইয়ের প্রোটিন এবং ল্যাকটিক অ্যাসিড চুলের পক্ষে খুব ভালো।

কলার কন্ডিশনার : একটি কলার সঙ্গে ৩ টেবিল চামচ মধু, ৩ টেবিল চামচ দুধ, ৩ টেবিল চামচ অলিভ অয়েল এবং ১টি ডিম ভাল করে মিশিয়ে নিন । ১৫ থেকে ৩০ মিনিট চুলে লাগিয়ে রাখবেন তারপর ভাল করে ধুয়ে ফেলবেন। এতে চুুুল খুুব সিল্কি হয়়ে উঠবে।

এসকল ঘরোয়া উপায়ের যেকোনোটি দ্বারা সপ্তাহে ১-২ বার যত্ন নিলে চুল অচিরেই সিল্কি হয়ে উঠবে।

মন্তব্যসমূহ (০)


Lost Password