ইংল্যান্ডকে জিততে দিল না স্কটল্যান্ড

ইংল্যান্ডকে জিততে দিল না স্কটল্যান্ড
MostPlay

ইংল্যান্ড ও স্কটল্যান্ড দুটি দেশই গ্রেট ব্রিটেনের অংশ। তবে একই অঞ্চলের হলেও শক্তিমত্তায় রয়েছে পার্থক্য। ফুটবল মাঠে ইংল্যান্ড আর স্কটল্যান্ডের ব্যবধান আকাশ-পাতাল। সবাই ধরেই নেয়ছিল ইংল্যান্ডের কাছে পাত্তা পাবে না স্কটল্যান্ড। কিন্তু মাঠে দেখা গেল ভিন্ন চিত্র। শুক্রবার দিবাগত রাতে ওয়েম্বলিতে ইংল্যান্ডের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই করেছে স্কটিশরা। দারুণ খেলে ইংল্যান্ডের কাছ থেকে আদায় করে নিয়েছে ১ পয়েন্ট। দুই দলই আক্রমণ-পাল্টা আক্রমণ করে খেলেছে। তবে ফরোয়ার্ডদের ব্যর্থতায় কেউই গোলের দেখা পায়নি।

ম্যাচের শুরুতেই দুর্দান্ত খেলেছিল ইংল্যান্ড। ১১ মিনিটে ইংল্যান্ডের সামনে সুবর্ণ সুযোগ আসে। মন্টের কর্নার থেকে লাফিয়ে উঠে জন স্টোনসের নেওয়া হেড পোস্টে লেগে ফিরে আসলে স্বাগতিক দর্শকদের হতাশই হতে হয়। এর মিনিট কয়েক পরে ম্যাসন মাউন্টের একটি শট চলে যায় বার ঘেঁষে বাইরে। এগিয়ে যাবার সুযোগ পেয়েছিল স্কটল্যান্ডও। বিরতির আগে স্কটল্যান্ডের স্টিফেন ও’ডনেলের ভলি গোললাইনের ওপর থেকে ফিরিয়ে দেন ইংল্যান্ডের জর্ডান পিকফোর্ড। সমতা নিয়েই বিরতিতে যায় দুই দল।

বিরতি থেকে ফিরেও আক্রমণ অব্যাহত রাখে ইংল্যান্ড। ৫৫ মিনিটে ইংল্যান্ড জেমসের শট ক্রসবারের ওপর দিয়ে যায়। এছাড়া কেইন বা রহিমরা মিলে কোনওভাবেই কিছু করতে পারছিলো না। অধিনায়ক কেইনের জায়গায় রাশফোর্ড নেমেও নিজের নামের প্রতি সুবিচার করতে পারেনি। উল্টো ৬২ মিনিটে লিড প্রায় নিয়ে নিয়েছিল স্কটিশরা। কর্নার থেকে ডাইকেসের শট জেমস প্রায় গোললাইন থেকে ক্লিয়ার করে ইংল্যান্ডকে ম্যাচে রাখেন। শেষ পর্যন্ত গোলশূন্য ড্রয়ে পয়েন্ট ভাগাভাগি করে মাঠ ছাড়ে উভয় দল। ১৮৭২ সালে ইতিহাসের প্রথম আন্তর্জাতিক ফুটবল ম্যাচটির মতো এ ম্যাচেও গোলশূন্য ড্র করলো ইংল্যান্ড-স্কটল্যান্ড।

গোলশূন্য ড্র হওয়ার ফলে শেষ ষোলতে যাওয়ার সুযোগ থাকলো দুই দলের সামনেই। গ্রুপ পর্বের শেষ ম্যাচে মঙ্গলবার ক্রোয়েশিয়ার মুখোমুখি হবে স্কটল্যান্ড। আর চেক প্রজাতন্ত্রের মুখোমুখি হবে ইংল্যান্ড। শেষ মায়চে চেকদের হারাতে পারলেই গ্রুপ চ্যামিপয়ন হিসেবে শেষ ষোলো নিশ্চিত হবে ইংল্যান্ডের। ড্র হলেও উতরে যাবে তারা। হেরে গেলেই শুধু বিপদ। অপরদিকে ক্রোয়েশিয়ার বিপক্ষে জিতে শেষ ষোলোয় পা রাখার সুযোগ আছে স্কটল্যান্ডের সামনেও।

মন্তব্যসমূহ (০)


Lost Password