পেরুকে উড়িয়ে দিল দারুণ ছন্দে থাকা ব্রাজিল

পেরুকে উড়িয়ে দিল দারুণ ছন্দে থাকা ব্রাজিল
MostPlay

কোপা আমেরিকার ‘বি’ গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে ব্রাজিল ৪-০ গোলে হারিয়েছে পেরুকে। প্রথম ম্যাচে ভেনেজুয়েলার বিপক্ষে ৩-০ গোলের ব্যাবধানে জয়ের পর পেরুর বিপক্ষেও বড় জয় পেল দারুণ ছন্দে থাকা ব্রাজিল। তবে প্রথমার্ধে ঠিক গুছিয়ে উঠতে পারছিল না কোপা আমেরিকার বর্তমান চ্যাম্পিয়ন দল ব্রাজিল। পেরুর বিপক্ষে প্রথমার্ধে নেইমারদের দিতে হয়েছে তুলনামুলক কঠিন পরিক্ষা। কিন্ত দ্বিতীয়ার্ধেই স্বরুপে নেইমার, জেসুস, রিচালার্সনরা আর তাতেই ব্রাজিলর সামনে পাত্তাই পেল না প্রথমার্ধে ব্রাজিলকে চোখ রাঙাতে থাকা পেরু। গত ম্যাচের মতো এ ম্যাচেও দারুণ খেলছেন নেইমার। গোলের দেখাও পেয়েছেন বিশ্বের সবচেয়ে দামি ফুতবলার। তবে এ ম্যাচে নেইমারের একার আধিপত্য ছিল না। দলের সবাই মিলেই বড় জয় নিশ্চিত করেছে। ব্রাজিলের বড় জয়ে গোল চারটি করেছেন অ্যালেক্স সান্দ্রো, নেইমার, এভারটন রিবেইরো ও রিচার্লিসন। এই গোলগুলোর এসিস্টও করেছেন ভিন্ন ভিন্ন তিন খেলোয়াড়।

প্রথমার্ধে ম্যাচের ১২ মিনিটে গোল করেন ব্রাজিলের আলেক্স স্যান্দ্রো। গোলের পরেই যেন ছন্নছাড়া ফুটবল খেলতে থাকে ব্রাজিল। এই সুযোগে তাদেরকে চেপে ধরে পেরু। তবে তারা গোলের দেখা পাচ্ছিল না। পুরো প্রথমার্ধে ব্রাজিলের চেয়ে বল পজিশনে এগিয়ে ছিল পেরু। অন টার্গেটেও ব্রাজিলের থেকে বেশি শট নিয়েছে তারা। পেরু গোলপোস্টে শট নেয় ৫টি। তার মধ্যে ২টি ছিল অন টার্গেটে। অন্যদিকে ব্রাজিল গোলপোস্টে ৪টি শট নেয়। তার মধ্যে ১টি ছিল অন টার্গেটে। কিন্ত ব্রাজিলের দেয়া গোল শোধ করতে পারেনি। ফলে ১-০ গোলের লিড নিয়েই বিরতিতে যায় ব্রাজিল।

ম্যাচের শেষ অর্ধে মাঠে নেমেই নিজেদের গুছিয়ে নেয় ব্রাজিল। আক্রমনের ধার বাড়াতে থাকে তারা। ম্যাচের ৫২তম মিনিটে ডি বক্সের বাইরে থেকে দানিলোর শট একটুর জন্য লক্ষ্যে থাকেনি আর আর ৬৩ মিনিটে বাতিল হয় পেনাল্টির সিদ্ধান্ত। ডি-বক্সের মধ্যে নেইমার ফাউলের শিকার হলে পেনাল্টি দিয়েছিলেন রেফারি। পরে ভিএআর দেখে বাতিল করেন সেটি। ৬৮ মিনিটে নেইমার গোল করে ব্যবধান দ্বিগুণ করেন। এ সময় ডি বক্সের সামনে ফ্রেড বল বাড়িয়ে দেন নেইমারকে। বল পেয়ে নেইমার দুই কদম ডানদিকে সরে শট নিয়ে গোল করেন। ঝাঁপিয়েও বলের নাগাল পাননি পেরুর গোলরক্ষক পেদ্রো। ব্রাজিলের হয়ে নেইমারের এটি ৬৮তম গোল। এই গোলের পর পেরু যেন ম্যাচ থেকে পুরোপুরি ছিটকে যায়। তাদের ডিফেন্স ছন্নছাড়া হয়ে যায়। একের পর এক আক্রমণ করতে থাকে ব্রাজিল। ৭৩ মিনিটের সময় ব্যাবধান আরও বাড়তে পারতো কিন্ত রিচালর্সনের শট ঠেকিয়ে দেন পেরুর গোলরক্ষক পেদ্রো। ম্যাচের শেষদিকে আরও দুই গোল হযম করে পেরু। নির্ধারিত ৯০ মিনিট শেষ হওয়ার ঠিক আগ দিয়ে ফ্রেডের এসিস্টে ব্রাজিলের হয়ে নিজের প্রথম গোল করেন এভারটন রিবেইরো। যোগ করা সময়ে রিচালর্সন গোল করে ৪-০ ব্যবধানের জয় নিশ্চিত করেন। তবে দুর্ভাগা বলতে হবে ফিরমিনোকে। কেননা ব্রাজিলের শেষ দুটি গোল করার সুযোগ পেয়েছিলেন তিনি। তার নেয়া শট পেরুর গোলকিপার ফিরিয়ে দিলে গোল বঞ্চিত হন তিনি।

এ জয়ের সুবাদে কোপা আমেরিকায় নিজেদের জয়যাত্রা অব্যাহত রাখল ব্রাজিল। দুই ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপের শীর্ষস্থান নিজেদের দখলেই রেখেছে তারা। বৃহস্পতিবার (২৪ জুন) তৃতীয় ম্যাচে সকাল ৬টায় কলম্বিয়ার মুখোমুখি হবে নেইমার-জেসুসরা।

মন্তব্যসমূহ (০)


Lost Password