নোকিয়া ১১০ এবং ১০৫ : আসছে ৪জি সুবিধা সম্পন্ন নতুন ফিচারফোন

নোকিয়া ১১০ এবং ১০৫ : আসছে ৪জি সুবিধা সম্পন্ন নতুন ফিচারফোন
MostPlay

ইলেকট্রনিক্স ইন্ডাস্ট্রিতে সকল কোম্পানি যখন হাইএন্ড স্মার্টফোন তৈরির দিকে মনোনিবেশ করছে, তার বিপরিত দিকে এইচএমডি গ্লোবাল বাজারে নিয়ে আসছে নিত্যনতুন ফিচার ফোন। আসলেও নোকিয়ার নাম  শুনলে মানুষের মনে ফিচার ফোনের যে চিত্র ভেসে ওঠে, সেই বিষয়টা নষ্ট করতে চায় না এইচএমডি গ্লোবাল। আর তারা যে ফিচার ফোনের শক্তিশালী এক বাজার  ধরে রেখেছে সেটির প্রমান পাওয়া যায়, তারা ২০২১ সালের প্রথম কোয়ার্টারে বিশ্বব্যাপী ১১ মিলিয়নের মত ফিচার ফোন সাপ্লাই দিয়েছে। 


সম্প্রতি এইচএমডি গ্লোবাল নতুন দুইটি ফিচার ফোন রিলিজ করছে, আর এগুলো হল নোকিয়া ১০৫ ৪জি এবং নোকিয়া ১১০ ৪জি। ফোন দুটির বিশেষ ব্যাপার হচ্ছে দুটি ফোনই ৪জি কানেক্টিভিটি সম্পন্ন। এদিকে আইটেলও তাদের নতুন একটি ফিচার ফোন বের করেছে যার নাম আইটেল ম্যাজিক ২ ৪জি; তবে নোকিয়াকে আইটেলের সাথে প্রতিযোগিতা করতে হবে। কেননা আইটেল তাদের ফিচারফোনটিতে ৪জি কানেক্টিভিটি এর পাশাপাশি ওয়াইফাইএবং ওয়াইফাই হটস্পট সুবিধাও দিচ্ছে! 


নোকিয়া ১১০ এবং নোকিয়া ১০৫ দুটি ৪জি ফিচারফোনেই ভো-এলটিই তথা ভয়েস অভার এলটিই সুবিধা পাওয়া যাবে। যার ফলে এইচডি কোয়ালিটি সাউন্ডে ফোন কলে কথা বলা যাবে। নোকিয়া ১১০ এবং ১০৫ মডেলটি সর্বপ্রথম ২০১৯ সালে বাজারে এসেছিল, তবে সেটি ছিল কেবল ২জি ভার্সন। তবে নতুন এই নোকিয়া ১১০ এবং ১০৫ মডেলে ৪জি সুবিধার পাশাপাশি ডিজাইনেও দেখা যাবে কিছুটা নতুনত্ব; সম্পূর্ণ সিমেট্রিক ডিজাইনের পাশাপাশি উপরে এবং নিচে দেখা যাবে কিছুটা বক্রতা।    


ফোন দুটিতেই পাওয়া যাবে ১.৮ ইঞ্চির ১২০*১৬০ পিক্সেল রেজুলেশনের ডিসপ্লে। নোকিয়া ১১০ ৪জি মডেলের সাথে একটি রিয়ার ক্যামেরা পাওয়া গেলেও, নোকিয়া ১০৫ ৪জি মডেলে কোন রিয়ার ক্যামেরার দেখা মিলবেনা। দুটি ফোনেই হেডফোন লাগানো যাবে, এবং থাকবে এফএম রেডিও সুবিধা। দুটি ফোনেই ব্যবহার করা হয়েছে ১০২০ এমএইচ ক্ষমতার লিথিয়াম আয়ন ব্যাটারি। ফোনদুটি পাওয়া যাবে কালো, লাল এবং নীল রঙে। তবে বাংলাদেশে এখনো ফিচারফোন দুটি কত দামে পাওয়া যায় তা জানা যায়নি।   

মন্তব্যসমূহ (০)


Lost Password