কৃষ্ণসাগরে সামরিক উপস্থিতি স্থীতিশীল রাখার ঘোষনা ন্যাটোর।

কৃষ্ণসাগরে সামরিক উপস্থিতি স্থীতিশীল রাখার ঘোষনা ন্যাটোর।
MostPlay

রাশিয়ার বিরোধিতা সত্ত্বেও কৃষ্ণসাগরে সামরিক উপস্থিতি বজায় রাখার ঘোষণা দিয়েছে মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটো। মধ্য এশিয়া ও দক্ষিণ ককেশাস বিষয়ক ন্যাটোর বিশেষ প্রতিনিধি জেমস অ্যাপাথুরাই এ ঘোষণা দিয়েছেন। তিনি জর্জিয়ার একটি টিভি চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে বলেন, ক্রিমিয়া উপকূলে ব্রিটিশ ডেস্ট্রয়ার- ডিফেন্ডারের সঙ্গে রাশিয়া কী আচরণ করেছে তা ন্যাটোকে জানিয়েছে লন্ডন। এখন এই সামরিক জোটের সামনে ওই ঘটনা সম্পর্কে একটি ‘স্পষ্ট চিত্র’ রয়েছে বলেও জানান তিনি।

ন্যাটোর এই বিশেষ প্রতিনিধি বলেন, কৃষ্ণসাগরে নিজের উপস্থিতি বজায় রাখতে ন্যাটো বদ্ধপরিকর এবং এই জোট ক্রিমিয়া উপত্যকাকে ইউক্রেনের অবিচ্ছেদ্য অংশ বলে মনে করে। এটি যে রাশিয়ার নয় সে ব্যাপারে ন্যাটো শক্ত অবস্থান নিয়েছে। রাশিয়াকে বিষয়টি ভালোভাবে উপলব্ধি করতে হবে।

ভিয়েনায় জাতিসংঘের দফতরে নিযুক্ত রুশ স্থায়ী প্রতিনিধি মিখাইল উলিয়ানোভ বলেন, কৃষ্ণসাগরে যে কোনো উসকানিমূলক তৎপরতা হবে রাশিয়ার রেডলাইন অতিক্রমের শামিল। এই ‘ঝুঁকিপূর্ণ পরীক্ষা’র ফলে আঞ্চলিক পরিস্থিতি আরও বেশি উত্তপ্ত হয়ে উঠবে বলেও সতর্ক করে দিয়েছেন তিনি। মঙ্গলবার নিজের অফিসিয়াল টুইটার পেজে দেয়া এক পোস্টে এই হুঁশিয়ারি উচ্চারণ করেন উলিয়ানোভ।

মন্তব্যসমূহ (০)


Lost Password