যুক্তরাষ্ট্রের মুসলিম নেতারা বাইডেনের ঈদের দাওয়াত বর্জন করল

যুক্তরাষ্ট্রের মুসলিম নেতারা বাইডেনের ঈদের দাওয়াত বর্জন করল
MostPlay

ঈদুল ফিতর উপলক্ষে একটি অনুষ্ঠানের আয়োজন করেন জো বাইডেন। অনুষ্ঠানটিতে যোগ দেওয়ার কথা ছিল মুসলমানদের অধিকার সংগঠনগুলোর নেতৃস্থানীয়দের। তবে ফিলিস্তিন ইস্যুতে মার্কিন সরকারের অবস্থান ও ভূমিকার প্রতিবাদ হিসেবে সংগঠনগুলো ওই অনুষ্ঠান বর্জনের সিদ্ধান্ত নিয়েছে।

ফিলিস্তিনে ইসরায়েলের আগ্রাসনকে সমর্থন দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। গত এক সপ্তাহে গাজা উপত্যকায় ইসরায়েলি বিমান, ক্ষেপণাস্ত্র ও কামান হামলায় প্রায় ২০০ ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েল। বাইডেন ইসরাইলের এই হামলাকে তাদের ‘আত্মরক্ষার অধিকার’ হিসেবে আখ্যায়িত করেছেন। একই সঙ্গে তাদের এই ‘অধিকারে’র প্রতি ওয়াশিংটনের সমর্থন অব্যাহত থাকবে বলে জানিয়েছেন। তবে এই অবস্থানের কারণে তোপের মুখে পড়েছেন বাইডেন।

বাইডেনের ভার্চ্যুয়াল ওই অনুষ্ঠান হওয়ার কথা ছিল রোববারে। তবে মুসলিম সংগঠনগুলো বলেছে, ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলি বিমান হামলায় বাইডেন প্রশাসন ‘সমর্থন ও সহযোগিতা দিচ্ছে’। এই অভিযোগে সংগঠনগুলো ওই অনুষ্ঠান বর্জন করেছে।

আমেরিকান মুসলিমস ফর প্যালেস্টাইন নামে একটি সংগঠনও বাইডেন প্রশাসনের ঈদ উদযাপনের অনুষ্ঠান বর্জন করে। সংগঠনটি বলেছিল, ‘ফিলিস্তিনি জনগণের জীবনের বিনিময়ে হোয়াইট হাউসকে পবিত্র ঈদ উদযাপনের বিষয়টিকে রাজনৈতিক অভিলাষ হিসেবে ব্যবহার করতে দেব না আমরা।’

সূত্র: আলজাজিরা

মন্তব্যসমূহ (০)


Lost Password