বড় বড় শহরকে ফেলে আজ সবচেয়ে ব্যয়বহুল শহরের একটি ঢাকা

বড় বড় শহরকে ফেলে আজ সবচেয়ে ব্যয়বহুল শহরের একটি ঢাকা
MostPlay

মঙ্গলবার (২২ জুন) ‘কস্ট অব লিভিং সিটি রেঙ্কিং-২০২১’ এর একটি তালিকা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক জরিপকারী প্রতিষ্ঠান ‘মার্সার’। ২০২১ সালের এই জরিপের জন্য ২০৯টি শহরকে অন্তর্ভুক্ত করা হয়েছে ব্যয়বহুল শহর হিসেবে।

এ তালিকায় ৪০তম স্থানে আছে ঢাকা। অবশ্য গত বছর ২৬তম স্থানে ছিল ঢাকা। যেখানে দুবাইয়ের অবস্থান বর্তমানে ৪২তম এবং আবুধাবি ৫৬তম।

ব্যয়বহুল শহরের তালিকায় ঢাকার নিচে রয়েছে বিশ্বের আরও বেশ কয়েকটি বড় শহর। তার মধ্যে ব্যাংকক, রোম, ওয়াশিংটন, মুম্বাই, ম্যানিলা, টরন্টো, নয়াদিল্লি, মিউনিখ, ব্রাসেলস, বার্লিন, মস্কো ইত্যাদি। ‘কস্ট অব লিভিং সিটি রেঙ্কিং-২০২১’ শীর্ষক জরিপ থেকে এটিই জানা যায়।

এদিকে হংকংকে টপকে প্রথম স্থানে উঠে এসেছে তুর্কমেনিস্তানের রাজধানী আশখাবাত। ফলে দ্বিতীয় স্থানে নেমে গেছে হংকং। তালিকায় তৃতীয় স্থানে উঠে এসেছে লেবাননের রাজধানী বৈরুত।

জরিপে অত্যধিক আবাসন ব্যয়ের শহরের তালিকায় জাপানের রাজধানী টোকিও এইবার এক ধাপ পিছিয়ে চতুর্থ স্থানে নেমে গেছে। পঞ্চম স্থানে সুইজারল্যান্ডের জুরিখ, ষষ্ঠ স্থানে চীনের সাংহাই, সপ্তম স্থানে সিঙ্গাপুর সিটি, অষ্টম স্থানে সুইজারল্যান্ডের জেনেভা, নবম স্থানে চীনের বেইজিং এবং দশম স্থানে রয়েছে সুইজারল্যান্ডের বার্ন শহর।

মারাত্মক ও দীর্ঘমেয়াদি অর্থনৈতিক মন্দার ফলে মুদ্রাস্ফীতিসহ বহুমুখী সংকটের কারণেই অনেক দেশে লিভিং খরচ বাড়ছে ফলে অনেক দেশেই বসবাসের খরচের এই অবনতি হচ্ছে।

সেদিক বিবেচনায় ঢাকার ২৬ থেকে ৪০ এ আসার বিষয়টি একপ্রকার ভালো অর্থাৎ আগের তুলনায় এইবার লিভিং এর খরচ কমেছে বলা যায় যদিও স্বনামধন্য অনেক শহরগুলোর থেকে ঢাকায় আবাসন ব্যয় ঢাকার আয়ের তুলনায়  একটু বেশি-ই আছে বলা চলে।

মন্তব্যসমূহ (০)


Lost Password