আম দিয়ে মুরগীর মাংস রান্নার সহজ রেসিপি

আম দিয়ে মুরগীর মাংস রান্নার সহজ রেসিপি
MostPlay

বর্তমানে হাটে বাজার কাঁচা বা পাকা আম সহজলভ্য। কাঁচা আম দিয়ে যেমন বিভিন্ন তরকারি থেকে শুরু করে আচার বা জ্যাম তৈরি করা যায়। ঠিক তেমনই পাকা আম দিয়ে তৈরি করা যায় সুস্বাদু সব ডেজার্টের আইটেম।

কাঁচা আমে আছে বিভিন্ন পুষ্টিগুণ। যা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। বিশেষ করে কাঁচা আমে থাকা ভিটামিন সি, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। তাই আমের মৌসুমে যতটা সম্ভব কাঁচা আম খাওয়ার চেষ্টা করুন।

চাইলে কাঁচা আম দিয়ে বিভিন্ন রান্নাও  তৈরি করে নিতে পারেন। তেমনেই এক রান্না  হলো কাঁচা আম দিয়ে মুরগির মাংসের ঝোল। এই পদটি ঝটপট তৈরি করে নিতে পারবেন। মুখের স্বাদ বদলাতে ঝটপট তৈরি করুন মজদার আম দিয়ে মুরগির মাংসের ঝোল। জেনে নিন সহজ রেসিপিঃ

উপকরণঃ-

১. মুরগির মাংস ৫০০ গ্রাম

২. পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ

৩. রসুন বাটা ১ চা চামচ

৪. আদা বাটা ১চা চামচ

৫. কাঁচা আমের স্লাইস ১ কাপ

৬. সরিষার তেল ১ কাপ

৭. লবণ স্বাদমতো

৮. সাদা জিরে আধা চা চামচ

৯. তেজপাতা ২টি

১০. হলুদ গুঁড়ো ২ চা চামচ

১১. জিরে গুঁড়ো ১ চা চামচ

১২. কাঁচা মরিচ বাটা ১ টেবিল চামচ

১৩. ধনেপাতা কুচি ১ টেবিল চামচ

পদ্ধতিঃ-

মাংস ভালো করে ধুয়ে লবণ, হলুদ, জিরে গুঁড়ো, কাঁচা মরিচ বাটা, পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা দিয়ে ভালো করে মেখে ১ ঘণ্টা ফ্রিজে রাখুন এরপর তেল গরম করে তেজপাতা আর সাদা জিরে ফোড়ন দিন তারপর ম্যারিনেট করা মাংস দিয়ে ভালো করে কষিয়ে নিন। মশলা তেল ছাড়লে গরম পানি ঢেলে দিন।

মাংস যখন হালকা সেদ্ধ হয়ে আসবে, তখন কাঁচা আমের স্লাইসগুলো দিয়ে ভালো করে নেড়ে দিন। এ পর্যায়ে ২ মিনিট ঢেকে রান্না করুন। অল্প আঁচে রান্না করতে হবে। ঝোল ঘন হয়ে আসলে ধনেপাতা কুচি ছড়িয়ে দিন। তারপর নামিয়ে পরিবেশন করুন গরম গরম আম দিয়ে মুরগির মাংসের ঝোল। ভাত বা রুটির সঙ্গে দারুন মানিয়ে যাবে এই রান্নাটি। 

মন্তব্যসমূহ (০)


Lost Password