ইতালি ও আর্জেন্টিনা দুই অপ্রতিরোধ্য দলের হাতেই উঠেছে মহাদেশীয় শ্রেষ্ঠত্বের ট্রফি

ইতালি ও আর্জেন্টিনা দুই অপ্রতিরোধ্য দলের হাতেই উঠেছে মহাদেশীয় শ্রেষ্ঠত্বের ট্রফি
MostPlay

শেষ হয়েছে কোপা আমেরিকা ও ইউরো চ্যাম্পিয়নশিপ। ব্রাজিলকে হারিয়ে ২৮ বছর পর কোপার শিরোপা জিতেছে আর্জেন্টিনা। অন্যদিকে, ইংল্যান্ডকে হারিয়ে ৫৩ বছর পর ইউরোপ-সেরা হয়েছে ইতালি। দুই দলের সমর্থকেরা তাদের দলের সাফল্যে বেজায় খুশি। অন্যদিকে যে সমর্থকদের দল শিরোপা জিততে পারেনি তারা তাদের অনেকের ধারণা হঠাৎ করেই মানে এক টুর্নামেন্টে ভাল খেলেই শিরোপা জিতে গেছে দুই দল। ব্যাপারটা কিন্ত মোটেও এরকম নয়। ইতালি ও আর্জেন্টিনা দীর্ঘদিন পর কোপা ও ইউরো চ্যাম্পিয়ন হয়েছে ঠিক কিন্ত হঠাৎ করে বা এক টুর্নামেন্ট ভালো খেলেই হয়ে যায়নি। দীর্ঘদিনের পরিশ্রমের ফসল বা ধারবাহিক ভালো খেলার পুরষ্কার পেয়েছে ইতালি ও আর্জেন্টিনা। আপনি যে দলেরই সমর্থক হয়ে থাকেন অন্য দলের সাফল্যকে ছোট করে দেখতে পারেন না।

অনেকেই মনে করতে পারেন এই দল চ্যাম্পিয়ন হয়েছে বিধায় তাদের প্রশংসা করা হচ্ছে। কিন্ত পরিসংখ্যান কথা বলছে তাদের হয়েছে। কোপার ফাইনালসহ টানা ২০ ম্যাচে অপরাজিত আর্জেন্টিনা। আর্জেন্টিনার এই দুর্দান্ত ফর্ম চলছে গত দুই বছর ধরে। এই সময়ে মেসির দল একবারও দেখেনি হারের মুখ। ২০১৯ সালের কোপা আমেরিকার সেমিফাইনালে ব্রাজিলের বিপক্ষে বির্তকিত হারের পর থেকে অপরাজিত রয়েছে লিওনেল স্কোলানির শিষ্যরা। স্কালোনির অধীনে শেষ ২০ ম্যাচের ১৩টিতেই জয় পেয়েছে আলবিসেলেস্তেরা, ড্র করেছে বাকি সাতটিতে। এই দুই বছরে তারা হারিয়েছে ব্রাজিলকেও। ২০১৯ সালের শেষের দিকে ব্রাজিলকে হারিয়ে সুপার ক্লাসিকো জিতেছে মেসিরা। গত দুই বছরে ব্রাজিলকে হারানোর পাশাপাশি হারিয়েছে উরুগুয়ের মতো দলকেও। খেলেছে জার্মানির বিপক্ষেও। তবু অপরাজিত মেসিরা। 

ইউরোজয়ী ইতালি তো আরো বেশি সময় ধরে অপ্রতিরোধ্য। তাদের সর্বশেষ পরাজয়টি প্রায় তিন বছর আগে। ২০১৮ সালের সেপ্টেম্বরে পর্তুগালের কাছে হেরেছিল আজ্জুরিরা। এরপর থেকে টানা ৩৪ ম্যাচে। ওই হারটা তাতিয়ে দিয়েছে কিয়েলিনি-বনুচ্চিদের। অবিশ্বাস্য গতিতে ছুটে চলছে তারা। ইউরোতেও থাদের থামাতে পারল না কেউ। সদ্য সমাপ্ত টুর্নামেন্টে ইতালি করেছে ১৩ গোল। বিপরীতে হজম করেছে চারটি। কালকের ফাইনালেও আগে গোল হজম করেছিল তারাই। অপরাজিত রবার্তো মানচিনির শিষ্যরা। তাদের সর্বশেষ জয়টি এলো ইউরোর ফাইনালে। আজ্জুরিদের ডাকছে এখন ব্রাজিলের বিশ্বরেকর্ড। দূরত্ব মাত্র এক ম্যাচের। আন্তর্জাতিক ফুটবলে টানা ৩৫ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড আছে সেলেকাওদের।

পরিসংখ্যান দেখলেই বোঝা যাচ্ছে দুই মহাদেশের দুই অপ্রতিরোধ্য দলের হাতেই উঠেছে মহাদেশীয় শ্রেষ্ঠত্বের ট্রফি। সামনেই বিশ্বকাপ এই ফর্ম ধরে রাখতে পারলে এই দলের কোন একটি বিশ্বকাপ ট্রফি নিজদের করে নিলে অবাক হওউয়ার কিছু থাকবে না। দেখার বিষয় এই দল কোথায় গিয়ে থামে।

মন্তব্যসমূহ (০)


Lost Password