মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য কি বিকল্প চিন্তাভাবনা করছেন সরকার?

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য কি বিকল্প চিন্তাভাবনা করছেন সরকার?
MostPlay

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য কি বিকল্প চিন্তাভাবনা করছেন সরকার?

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক অথাৎ এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীদের জন্য বিকল্প চিন্তাভাবনা চলছে। চলতি বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষা সংক্ষেপ আকারে নেয়ার প্রস্তুতি চলছে বলে জানানো হয়েছে। এবং পরীক্ষা যদি নেয়া সম্ভব নাও হয় তবও সেই বিষয়ে বিকল্প চিন্তা করা হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।রোববার (১৩ জুন২০২১) জাতীয় প্রেসক্লাবে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি এমন কথা বলেছেন। শিক্ষামন্ত্রী বলেছেন, আমরা শিক্ষা প্রতিষ্ঠান খোলার সবকিছুর চূড়ান্ত প্রস্তুতি নিয়েছিলাম, কিন্তু করোনা পরিস্থিতি বেড়ে যাওয়ার কারনে সেই সিদ্ধান্ত থেকে পিছিয়ে আসতে বাধ্য হয়েছি। এখনো পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি রয়েছে, তবে করোনা পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আসলে স্কুল-কলেজ খুলে আগের মতই কার্যক্রম শুরু করা হবে বলে জানানো হয়েছে।

শিক্ষামন্ত্রী ড.দীপু মনি বলেছেন, চলতি বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের উদ্বেগটা আগের চেয়ে অনেক বেশি। আমরা চেষ্টা করছি সংক্ষিপ্ত পরিসরে সিলেবাসে তাদের পরীক্ষা নেয়ার। এবং যদি সেটাও সম্ভবপর না হয় তবে বিকল্প চিন্তা-ভাবনা করা হচ্ছে বলা হয়। এইজন্য আমরা বিকল্প পদ্ধতিতে শিক্ষাব্যবস্থা কিছুটা চালিয়ে যাচ্ছি। টিভি, অনলাইন ও অ্যাসাইনমেন্টের মাধ্যমে শিক্ষার্থীরা পড়ালেখা করার সুযোগ পাচ্ছে অনেকাংশে। শিক্ষার্থীদের উদ্দেশ্যে শিক্ষামন্ত্রী আরো বলেছেন, পরীক্ষা নিয়ে উদ্বিগ্ন হওয়ার তেমন কিছু নেই, তোমরা বাসায় বসে নিয়মিত পড়ালেখা করে সিলেবাস শেষ করতে থাকো।

তার সঙ্গে সুস্থ থাকতে হবে তোমাদেরকে। জীবন থেকে এক বছর চলে গেলেও কিছু হবে না হয়তো, তবে তার চাইতে সুস্থ থাকাটা অনেক জরুরি বড় বিষয় বলে তিনি পরামর্শ দিয়েছেন সবাইকে। তিনি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষাব্যবস্থার যে ক্ষতি হচ্ছে তা কাটিয়ে ওঠার জন্য নানা পদক্ষেপ হাতে নেয়া হচ্ছে বলে জানান তিনি। করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসলে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হবে বলে জানানো হয়েছে প্রেসবিজ্ঞপ্তিতে।

মন্তব্যসমূহ (০)


Lost Password