দুই পেসারের ব্যাটে চড়ে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জিতে নিল ভারত

দুই পেসারের ব্যাটে চড়ে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জিতে নিল ভারত
MostPlay

শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় ওয়ানডে ম্যাচে ২৭৬ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ১৯৩ রানেই ৭ উইকেট নেই ভারতের। জয় থেকে তখনও ৮৩ রান দূরে শেখর ধাওয়ানের ভারত। তখন কে ভেবেছিল এই ম্যাচ জিতে নেবে ভারত। সবাইকে চমকে দিয়ে দুই পেসার দিপক চাহার ও ভুবনেশ্বর কুমার মিলে দলকে নিয়ে গেলেন জয়ের বন্দরে। আর কোন উইকেট পরতে দেননি এই দুজন। ৮৪ রানের অবচ্ছিন্ন জুটি গড়ে ভারতকে এনে দিয়েছেন ৩ উইকেটের জয়। দিপক চাহার ৬৯ ও ভুবনেশ্বর কুমার ১৯ রান করে অপরাজিত ছিলেন। এই জয়ের ফলে টানা দুই ম্যাচ জিতে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জয় নিশ্চিত করে ফেললো ভারত।

কলম্বোতে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে ২৭৬ রানের টার্গেটে ব্যাৎ করতে নেমে দারুণ শুরু করে ভারতের দুই ওপেনার। তবে শুরুটা বেশিক্ষন ধরে রাখতে পারেননি পৃথ্বী শ এবং অধিনায়ক শেখর ধাওয়ান। দলীয় ২৮ রানের মাথায় ব্যাক্তিগত ১৩ রান করে পৃথ্বী শ আউট হয়ে ফিরে গেলে ভাঙে ওপেনিং জুটি। তিন নাম্বারে ব্যাট করতে আসা ঈষান কিশান মাত্র ১ রান করেই ফিরে যান। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে সফরকারিরা। ধাওয়ান (২৯) মনীশ পান্ডে (৩৭) কুর্নাল পান্ডিয়া (৩৫) সেট হয়েও ইনিংস বেশি লাম্বা করতে পারেননি। সূর্য কুমার যাদব (৫৩) নিজের দ্বিতীয় ম্যাচে ফিফটি করে দলকে জয়ের স্বপ্ন দেখালেও আউট হয়ে গেছেন ফিফটি পূর্ণ করার পরেই। এক পর্যায়ে ১৯৩ রানে ৭ উইকেট হারিয়ে বসে ভারত। হাতে আছে মাত্র ৩ উইকেট, জয়ের জন্য প্রয়োজন ৮৩ রান। ঘরের মাঠে ২০১২ সালের পর ভারতের বিপক্ষে প্রথম ওয়ানডে জয়ের আশাও জাগিয়েছিল শ্রীলঙ্কা। কিন্তু তাদের আশা গুঁড়িয়ে ব্যবধান গড়ে দেন চাহার। পেসার দিপক চাহার নিজের ক্যারিয়ার সেরা অপরাজিত ৬৯ রানের ইনিংস খেলে দলকে জয়ের বন্দরে নিয়ে গেছেন। তাকে অসাধারণ সঙ্গ দিয়েছেন আরেক পেসার ভুবনেশ্বর কুমার। তিনিও অপরাজিত ছিলেন ১৯ রান করে। এই দুই পেসারের দৃঢ়তায় ৫ বল বাকি থাকতেই ৩ উইকেটের জয় নিয়ে মাঠ ছাড়ে কোহলি, রোহিত শর্মাদের ছাড়া ভারতীয় দল। শ্রীলঙ্কার লেগ স্পিনার ১০ ওভার বল করে ৩৭ রান খরচায় ৩ উইকেট শিকার করেন।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমা দারুণ শুরু করেন শ্রীলঙ্কার দুই ওপেনার আভিশকা ফার্নান্দো ও মিনোদ ভানুকা। দারুণ ব্যাট করতে থাকা মিনোদকে ফিরিয়ে ৭৭ রানের শুরুর জুটি ভাঙেন যুজবেন্দ্র চাহাল। চাহালের পরের বলেই কট বিহাইন্ড হয়ে যান ভানুকা রাজাপাকসে। এরপর ধনাঞ্জয়া ডি সিলভাকে দলের হাল ধরেন আভিশকা। আভিশকা ফিফটি তুলে নেন ৭০ বলে। ভুবনেশ্বর কুমারের বলে মিডউইকেটে ধরা পড়ে থামে তার ৪ চার ও এক ছক্কায় ৫০ রানের ইনিংস। সেট হয়ে বড় ইনিংস খেলতে ব্যার্থ হয়েছেন ধনাঞ্জয়া ডি সিলভা। চাহারের বলে ৩২ রান আউট হয়ে ফিরে যান সাজঘরে। অধিনায়ক শানাকা (১৬) ও হাসারাঙ্গাও (৮) ফিরে গেছেন দ্রুত। চামিকা করুনারত্নেকে নিয়ে প্রতিরোধ গড়েন আসালঙ্কা। সপ্তম উইকেটে দুই জনে দলকে এনে দেন ৫০ রানের জুটি। চতুর্থ ওয়ানডেতে আসালঙ্কা প্রথম ফিফটির স্বাদ পান ৫৬ বলে। ৪৮তম ওভারে ভুবনেশ্বর ফেরান ৬৫ রান করা এই ব্যাটসম্যানকে। চামিকা করুনারত্নে অপরাজিত থাকেন ৩৩ বলে ৪৪ রান করে। এই দুজনের কল্যাণেই মুলত ৫০ ওভার শেষে ৯ উইকেটে ২৭৫ রানের পূজি পায় শ্রীলঙ্কা। ভারতের ভুবনেশ্বর কুমার এবং যুজবেন্দ্র চাহাল ৩টি করে উইকেট শিকার করেন। ম্যাচ সেরার পুরষ্কার জিতেছেন দিপক চাহার। আগামী ২৩ জুলাই সিরিজের শেষ ওয়ানডে ম্যাচে মাঠে নামবে দুই দল।

মন্তব্যসমূহ (০)


Lost Password