করোনায় আক্রান্ত ও মৃত্যু গ্রাফ ফের বাড়তে শুরু করেছে ভারত

করোনায় আক্রান্ত ও মৃত্যু গ্রাফ ফের বাড়তে শুরু করেছে ভারত
MostPlay

বেশ কিছুদিন মহামারি করোনার প্রানঘাতি ছোবল কিছুটা কম গ্রাস করেছিল, কমতে শুরু করেছিল করোনায় আক্রান্ত ও মৃত্যু গ্রাফ কিন্তু ফের ঊর্ধ্বগামী ভারতের কোভিড গ্রাফ।

বুধবার (২১ জুলাই) দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪২ হাজার ১৫ জন। যা মঙ্গলবারের তুলনায় ৪০ শতাংশ বেশি। যদিও গত এক মাস ধরে সার্বিক সংক্রমণের হার তিন শতাংশের নিচে ছিল। এদিন সেই হার ২ দশমিক ২৭ শতাংশ।

বুধবারের বুলেটিন অনুযায়ী, দেশটিতে করোনা আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা তিন হাজার ৯৯৮ জন। এর মধ্যে শুধু মহারাষ্ট্রেই মৃত্যু হয়েছে ৩ হাজার ৬৫৬ জনের। দেশটিতে এ সময় সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৩৬ হাজার ৯৭৭ জন।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, গত কয়েকদিন ধরেই দৈনিক মৃত্যু ছিল ৫০০ এর আশপাশে। গত দুদিন তা ৫০০ এর নিচে নেমেছিল। যে মহারাষ্ট্রে গত এক সপ্তাহে দৈনিক মৃত্যু হচ্ছিল ১৫০ এর কাছাকাছি, সেখানে গত ২৪ ঘণ্টায় মৃত্যু দেখানো হয়েছে ৩ হাজার ৬৫৬। মহারাষ্ট্র ছাড়া শুধু কেরালায় গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে শতাধিক। বাকি সব রাজ্যে দৈনিক মৃত্যু ৫০ এর কম রয়েছে।

মহামারি করোনাভাইরাসে ভারতে এ পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৩ কোটি ১২ লাখ ১৬ হাজার ৩৩৭ জনে। মোট মৃত্যুর সংখ্যা চার লাখ ১৮ হাজার ৪৮০। এই মুহূর্তে দেশটিতে সক্রিয় কোভিড আক্রান্তের সংখ্যা চার লাখ সাত হাজার ১৭০। আর এ পর্যন্ত সুস্থ হয়েছেন তিন কোটি তিন লাখ ৯০ হাজার ৬৮৭ জন।

দেশটিতে তৃতীয় ঢেউ আছড়ে পড়ার আগেই সতর্ক প্রশাসন। করোনাভাইরাসের দাপট ঠেকাতে টিকাকরণের উপর জোর দিয়েছে কেন্দ্র। এ পর্যন্ত সেখানে ৪১ কোটি ৫৪ লাখ ৭২ হাজার ৪৫৫ জনের টিকাকরণ সম্পন্ন হয়েছে। রাজ্যগুলোও দ্রুত টিকা দেওয়ার চেষ্টা চালাচ্ছে।1 এদিকে পৃথিবীজুড়ে টিকা কর্যক্রম চললেও থামছে না সংক্রমণের গতি।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৫০ লাখ ৮১ হাজার ৭১৯ জন। মৃত্যু হয়েছে ৬ লাখ ২৫ হাজার ৩৬৩ জনের। আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে রয়েছে ভারত।1

মন্তব্যসমূহ (০)


Lost Password