ওরিও কেক এর সবচেয়ে সহজ ও মজাদার রেসিপি

সব বয়সীদের কাছেই খুব প্রিয় একটি খাবার হলো কেক। তবে অনেকের কাছেই এটি একটি কঠিন রেসিপি। বারবার চেষ্টা করেও সফল হতে পারেন না কেক বানাতে গিয়ে ফলে আগ্রহ হাারিয়ে ফেলেন অনেকেই।

 অনেকের কাছেই কেক বানানোর সরঞ্জামগুলো হয়তো থাকেনা বা উপকরণের সঠিক পরিমাণটা বুঝেন না তাদের জন্য সবচেয়ে সহজ ওরিও কেক রেসিপি। তবে ওরিও কেক ও নানাভাবে করা যেতে পারে। যার মধ্যে আমি আজ সবচেয়ে সহজ রেসিপিটি আপনাদের জানাবো। যা বানাতেও সহজ এবং খেতেও দারুণ।

প্রয়োজনীয় উপকরণ:

২০-২৪ পিস ওরিও বিস্কুট (২টি মাঝারি প্যাকেট)

৪-৬ চা চামচ চিনি (স্বাদ অনুযায়ী)

৩/৪-১ কাপ দুধ (প্রয়োজনমতো)

১/২ চা চামচ ভেনিলা এসেন্স( ঐচ্ছিক)

১ চা চামচ বেকিং পাউডার

১/২ কাপ সুগার সিরাপ (স্বাদ অনুযায়ী)

কিছু চকলেট, বাদাম, চেরী (ঐচ্ছিক)

প্রস্তুত প্রণালী:

ওরিও বিস্কুট থেকে ক্রীমগুলো প্রথমেই আলাদা করে নিয়ে বিস্কুটগুলো গুড়ো করে নিতে হবে। তারপর এরসাথে দুধ, চিনি, ভেনিলা এসেন্স, বেকিং পাউডার ভালো করে মিশাতে হবে। সেক্ষেত্রে চাইলে ব্লেন্ডারে বিস্কুট, দুধ, চিনি, ভেনিলা এসেন্স, বেকিং সোডা দিয়ে একসাথেও ব্লেন্ড করে নেয়া যায়। তারপর যে পাত্রে কেক করা হবে তাতে তেল বা ঘি অথবা বাটার ভালো করে ব্রাশ করে নিতে হবে। পাত্রের তলানিতে কাগজ দিয়ে নেয়া ভালো। এরপর মিশ্রণটি পাত্রে ঢেলে নিতে হবে। এভাবে ১০ মিনিট ঢেকে রাখতে হবে। এর মধ্যে চুলায় একটি বড় পাত্র বসিয়ে সেখানে একটি স্টেন বসিয়ে দিতে হবে এবং একটু পানি দিয়ে পাত্রটি ৫-৭মিনিট ঢাকনা দিয়ে ঢেকে দিতে হবে পাত্র গরম হওয়ার জন্য। এখন ওরিও মিশ্রণের পাত্রটি বড় পাত্রে বসিয়ে দিতে হবে। আর বড় পাত্রের মুখে একটি পরিষ্কার কাপড় টানটান করে দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিতে হবে। তার উপর ভারি কিছু যেমন শীল চাপা দেয়া যেতে পারে এতে করে পাত্রটি ভালো করে সেঁটে থাকবে ফলে কেকটি ভালো ভাঁপ পাবে। আর কেকটি বসানোর পর চুলার আঁচ মাঝারি নিম্নে থেকে কিছুটা রাখতে হবে। এভাবে ৪০-৬০ মিনিট অপেক্ষার পর একটি কাঠি দিয়ে কেকটি পরিক্ষা করে নিতে হবে। কাঠিটি ফ্রেশভাবে বের হলে বুঝতে হবে কেকটি হয়ে গেছে অন্যথায় আরও কিছুক্ষণ রাখতে হবে। 

তারপর হালকা ঠান্ডা হলে কেকটি উপর করে একটি ডিশে নামিয়ে নিতে হবে। এখন চিনি ও পানি দিয়ে চুলায় জাল করা পাতলা সুগার সিরাপ কেকের উপর প্রয়োজনমাফিক দিতে হবে। এরপর গার্নিশ করার জন্য ওরিও বিস্কুট থেকে আলাদা করে নেয়া ক্রীমগুলোর সাথে গলিত চকলেট মিশিয়ে ভালো করে ফেটিয়ে নিয়ে কেকের উপর নিজের মনমতো গার্নিশ করে নিতে হবে। তারপর চাইলে কিছু ওরিও বিস্কুট বা চকলেট গুরো করে বা টুকরো করে নিয়ে সাজিয়ে ফেলা যায় ওরিও কেকটি। সাথে কিছু বাদাম বা চেরীও দেয়া যেতে পারে। 

এভাবেই খুব সহজে ডিম, ময়দা, ক্রিম, ওভেন, বিভিন্ন মিক্সার ইত্যাদি ছাড়াই খুব সহজেই তৈরি করা যায় ওরিও কেক। আবার চাইলে এক্ষেত্রে ওরিও সমজাতীয় যেকোনো চকলেট বিস্কুট যেমন: ডোরিও বিস্কুটও ব্যবহার করা যায়। ওরিও কেকটি বানাতে যেমন সহজ তেমনি খেতেও বেশ দারুণ হয়। যে কেউ বিশেষত বাচ্চাদের খুব পছন্দনীয় একটি খাবার এই ওরিও কেক।একবার খেলে বারবারই বানাতে ইচ্ছে করবে।

 সম্পাদনায়,

সুমাইতা লাইছা বুশরা

বিডিটাইপ নিউজ

ঢাকা।

 

মন্তব্যসমূহ (০)


Lost Password