ভার্চুয়ালি অলিম্পিকের লরেল অ্যাওয়ার্ড পেলেন ড. মুহাম্মদ ইউনূস

ভার্চুয়ালি অলিম্পিকের লরেল অ্যাওয়ার্ড পেলেন ড. মুহাম্মদ ইউনূস
MostPlay

অলিম্পিক গেমসে ‘অলিম্পিক লরেল’ নামের বিশেষ সম্মাননা দেওয়া হয়েছে বাংলাদেশের নোবেল পদকজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসকে। আজ শুক্রবার ‘টোকিও অলিম্পিক-২০২০’ আসরের শুভ উদ্বোধন অনুষ্ঠানে ভার্চুয়ালি তার হাতে সম্মাননা তুলে দেওয়া হয়েছে।

খেলাধুলার উন্নয়নের জন্য বিশেষ কাজের স্বীকৃতি হিসেবে এই সম্মাননা পেয়েছেন ইউনূস। পাঁচ বছর আগে ‘অলিম্পিক লরেল’ সম্মাননা দেওয়া শুরু করে আইওসি। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ইউনূস সেন্টারের দেওয়া এক বিবৃতিতে এমনটাই জানানো হয়েছে। সম্মাননা পেয়ে ড. মোহাম্মদ ইউনূস বলেন, ‘অলিম্পিক লরেল’ পুরস্কার গ্রহণ করতে পেরে আমি খুবই সম্মানিত বোধ করছি। তবে সেখানে (অনুষ্ঠানস্থলে) উপস্থিত থাকতে না পেরে খারাপ লাগছে। ২০০৬ সালে ক্ষুদ্র ঋণ দিয়ে দারিদ্র্য কমানোর স্বীকৃতিস্বরূপ নোবেল পান ড. মুহাম্মদ ইউনূস।

পাঁচ বছর আগে এই পুরস্কারের প্রবর্তন করা হয়। সংস্কৃতি, শিক্ষা ও শান্তি প্রচেষ্টা এবং ক্রীড়া উন্নয়নে অবদানের স্বীকৃতিতে ২০১৬ সাল থেকে এই বিশেষ সম্মাননা দেওয়া শুরু করে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি। কেনিয়ার সাবেক অলিম্পিয়ান কিপচোগে কেইনোকে রিও অলিম্পিকে প্রথম এই সম্মাননা দেওয়া হয়।

একদিকে উদ্বোধনী অনুষ্ঠান চলছে, অন্যদিকে চলছে অলম্পিক আয়োজন বিরোধীদের আন্দোলন। তবে সব কিছু পেছনে ফেলে আগামী ১৫ দিন বিশ্ব মাতবে অলিম্পিক নিয়ে। তবে এরই মধ্যে শুরু হয়ে গেছে ফুটবল ও আর্চারির লড়াই। এছাড়া ১১ হাজারের বেশি অ্যাথলেট অংশ নিয়েছে এই প্রতিযোগিতায়।

মন্তব্যসমূহ (০)


Lost Password