ইরানে নিজেদের তৈরি প্রথম করোনা টিকার অনুমোদন

ইরানে নিজেদের তৈরি প্রথম করোনা টিকার অনুমোদন
MostPlay

নিজেদের উদ্ভাবিত করোনাভাইরাসের প্রথম টিকা "কোভইরান" ব্যবহারের অনুমোদন দিয়েছে ইরান।

১৪ জুন (সোমবার) ইরানের স্বাস্থ্যমন্ত্রী সায়িদ নামাকি বলেন, ইরানি ভ্যাকসিন কোভইরান ব্যবহারের অনুমতি পাওয়া গেছে। দেশটির ফার্মাসিউটিক্যাল কোম্পানি শিফাফার্মড এই টিকা উদ্ভাবন করেছে। টিকাটির নিরাপত্তা ও কার্যকারিতার পরীক্ষা শুরু হয় গত ডিসেম্বরে।

তিনি আরও জানান নতুন এই টিকাটি আগামী সপ্তাহে টিকাদান কর্মসূচিতে যুক্ত হতে পারে। এছাড়াও কিউবার সঙ্গে মিলে আরও একটি টিকা প্রস্তুতের কাজ চালিয়ে যাচ্ছে ইরান।

এদিকে মার্কিন বার্তা সংস্থা এপির প্রতিবেদন থেকে জানা যায়, মার্কিন নিষেধাজ্ঞা থাকায় ইরান যথেষ্ট পরিমাণ টিকা আমদানি করতে ব্যর্থ হওয়াতে কোভইরান নামের এই টিকাটির অনুমোদন দিয়েছে তারা (ইরান)।

মার্কিন নিষেধাজ্ঞায় টিকা আমদানিতে বাধার মুখে পড়ে আছে ইরান। নিষেধাজ্ঞা এড়িয়ে সামান্য পরিমাণ টিকা আমদানিতেই সক্ষম হচ্ছিলো দেশটি। টিকা সংগ্রহের বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্স কর্মসূচির মাধ্যমেও টিকা সংগ্রহের চেষ্টা চালাচ্ছে তারা। এ নিয়ে ইরানের রেড ক্রিসেন্ট সোসাইটি জানিয়েছে, সরকারের এসব উদ্যোগের পাশাপাশি তারা চীনের উদ্ভাবিত একটি টিকা আমদানির পরিকল্পনাও করছে।

সর্বপরি খুব দ্রুতই এগিয়ে যাচ্ছে ইরান। অস্ত্র উদ্ভাবনের সাথে সাথে এখন ঔষধ আবিষ্কারেও কমতি নেই ইরানের। খুব শীগ্রই তাদের আরও সাফল্যের নজির দেখবে এই নতুন পৃথিবী।

মন্তব্যসমূহ (০)


Lost Password