পরিবর্তণ আনা হচ্ছে বাংলাদেশ পুলিশের ইউনিফর্মে

বাংলাদেশের পুলিশের বর্তমান ইউনিফর্ম এর কালার কি ? এক কথায় উত্তর চলে আসবে খাকি কালার। আর পুলিশের এই চিরচেনা ইউনিফর্ম পরিবর্তণের আনছে স্বরাষ্ট্র মন্ত্রনালয়। অর্থাৎ বাংলাদেশ পুলিশের  বর্তমানে যে ইউনিফর্ম রয়েছে তা পরিবর্তন করে নতুন ইউনিফর্ম তৈরির সিদ্ধান্ত নিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। ইতোমধ্যে নতুন ইউনিফর্মের কয়েকটি রঙ ও মানের ট্রায়াল চলছে। প্রায় মাস খানেক ট্রায়ালের পর মতামতের ভিত্তিতে চূড়ান্ত ইউনিফর্মে বেছে নেওয়া হতে পারে।

পুলিশের এক সংশ্লিষ্ট সূত্র জানায়, এক রঙের ইউনিফর্মের পরিবর্তে মিশ্র রঙের ইউনিফর্ম হতে পারে। একসঙ্গে পুলিশের সব ইউনিটের ইউনিফর্মের রঙ একই হবে। বাহিনীর ইউনিফর্ম পরিবর্তন নিয়মমাফিক কাজ। কয়েক বছর পরপরই ইউনিফর্মে বিভিন্ন পরিবর্তন আনা হয়। আবহাওয়ার ও বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে ২০০৪ এবং ২০০৯ সালে পুলিশের ইউনিফর্মে পরিবর্তন আনা হয়। এবার ধারাবাহিকতায় পরিবর্তন আনা হচ্ছে।

এছাড়াও জানা গেছে, নতুন ইউনিফর্মে সবচেয়ে বেশি জোর দেওয়া হচ্ছে কাপড়ের মান। সেক্ষেত্রে উন্নত বিশ্বের ১০-১৫টি দেশের পুলিশের ইউনিফর্ম বিশ্লেষণ করেছে বাংলাদেশ। এসব দেশের পুলিশের কাপড়ের মান বিবেচনায় রেখেই নতুন ইউনিফর্মের মান নির্ধারণ করা হচ্ছে। নতুন ইউনিফর্মে হাফ ও ফুলহাতা শার্টের ব্যবস্থা থাকছে। এক্ষেত্রে গরমকালে হবে হাফ হাতা শার্ট, শীতকালে ফুলহাতা শার্ট।

ইউনিফর্মে মিশ্র রঙের বিষয়ে জানা গেছে, দেশের বিভিন্ন সময় অপরাধীরা মেট্রোপলিটন ও জেলা পুলিশের ইউনিফর্ম সহজে নকল করে পুলিশ পরিচয় দিয়ে নানা অপরাধ করে থাকে। ইউনিফর্মে মিশ্র রঙের হলে অপরাধীরা সহজেই ইউনিফর্ম নকল করতে পারবে না।

পুলিশের ইউনিফর্ম পরিবর্তনের বিষয়ে পুলিশ সদর দপ্তরের সহকারি মহাপরিদর্শক (মিডিয়া অ্যন্ড পাবলিক রিলেশন্স) মো. সোহেল রানা বলেন, ইউনিফর্ম পরিবর্তনের বিষয়ে ট্রায়াল চলছে। ট্রায়াল শেষে চূড়ান্ত সিদ্ধান্ত।

মন্তব্যসমূহ (০)


Lost Password