আফগানিস্তানে ঈদ উল আযহা উপলক্ষে যুদ্ধবিরতি

আফগানিস্তানে ঈদ উল আযহা উপলক্ষে যুদ্ধবিরতি
MostPlay

গত চার দিনের সংঘর্ষে ৯৬৭ জন ইসলামিক এমিরেটস অব আফগানিস্তান এর সদস্য নিহত হয়েছে বলে দাবী করছে আফগানী সরকারি বাহিনী। তাদের ভাষায়,আফগানিস্তানে সরকারী বাহিনীর সাথে সংঘর্ষে গত চার দিনে অন্তত ৯৬৭ জন IEA যোদ্ধা নিহত হয়েছে। আহত হয়েছে আরও ৫ শতাধিক সদস্য। এমন দাবি করেছে আফগানিস্তানের জাতীয় নিরাপত্তাবাহিনী। তবে,আফগান সেনার ক্ষয়ক্ষতি নিয়ে কোন তথ্য পাওয়া যায়নি। আফগান জেনারেল আজমল সিনওয়ারি গণমাধ্যমকে জানান, এখনও অন্তত ২০টির বেশি প্রদেশ ও নয়টি শহেরে IEA যোদ্ধাদের সাথে যুদ্ধ করছে সরকারি বাহিনী। ফলে উচ্চ হুমকির মধ্যে রয়েছে সেখানকার বসবাসকারীরা।

আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলছে, গত ১২ ঘণ্টায় পারওয়ানের সোরখ-ই-পারসা জেলা ও গজনির মেলস্তান জেলার পুননিয়ন্ত্রণ নিয়েছে আফগান বাহিনী। তবে রনক্ষেত্রে আফগান সরকারের দাবী দিনে দিনে ভুল প্রমাণ করছে IEA তাদের ভাষায় দেশের ৮৫ শতাংশ এলাকা তাদের দখলে যার স্বপক্ষে তথ্য-প্রমাণ রয়েছে তাদের হাতে। নিজের নিয়ন্ত্রিত এলাকায়,১৫ বয়সের বেশী হতে ৪৫ বছর পর্যন্ত নারীদের লিস্ট চেয়ে প্রজ্ঞাপন দিয়েছে IEA।মুলত যুদ্ধ শেষে আফগান যোদ্ধাদের বিয়ের ব্যপারে কিছু নীতির কথা উল্লেখ আছে উক্ত প্রজ্ঞাপনে।

অন্যদিকে,কান্দাহারের ভারতীয় এম্ব্যাসী সাময়িক বন্ধ করে আফগান সরকারকে দেয়া ভারতীয় অস্ত্র,ইন্টালিজেন্স এবং সমর্থন কে ভালো চোখে দেখছেনা IEA।ইতিমধ্যে,IEA পাকিস্তানকে আশ্বস্ত করেছে আফগানিস্তানের মাটি কোন বিদেশী দেশে হামলার কাজে ব্যবহার করা হবেনা। অন্যদিকে,চীন-তুর্কেমিনেস্তান এর উইঘর মুসলিমদের ব্যপারকে চীনের অভ্যন্তরীন ব্যপার হিসেবেও স্বীকার করে নিয়েছে IEA. ঈদ উল আযহা উপলক্ষে যুদ্ধবিরতি হলেও IEA আরো শক্তি নিয়ে লড়াই করছে।এরই মধ্যে,অনেক আফগান সেনা জীবন বাচাতে পাশের দেশে পালিয়ে গিয়েছেন।অন্যদিকে IEA এবং আফগানিস্তান সরকারের আলোচনা কোন ফলপ্রসূ সমাধান ছাড়া এখনো চলমান রয়েছে।আফগান-তাজকিস্তান সীমান্তে আরো সৈন্য মোতায়েন করেছে তাজাকিস্তান সেনাবাহিনী।রাশিয়া এবং ইরান ও এমন পরিস্থিতিতে কড়া নজর রাখছে।

মন্তব্যসমূহ (০)


Lost Password