চাকরির বয়সসীমা ৩২ করা কেন সকলের প্রানের দাবি

চাকরির বয়সসীমা ৩২ করা কেন সকলের প্রানের দাবি
MostPlay

করোনাকালীন ক্ষতিগ্রস্থতায় চাকুরিতে প্রবেশের বয়সসীমা সকলের জন্য স্থায়ীভাবে ৩২ চাই” ব্যানারে ৬ জুন বেলা ১১ টায় “সাংবাদিক সম্মেলন” এর আয়োজন করে “চাকুরি প্রত্যাশী যুব প্রজন্ম”।তাদের দাবি করোনাকালীন ক্ষতিগ্রস্থতায় শিক্ষার্থীরা তাদের জীবন হতে প্রায় ২ বছর হারাতে চলেছে। প্রাপ্ত তথ্য অনুয়ায়ী করোনাকালে চাকুরির বিজ্ঞপ্তি প্রকাশের পরিমাণ ৮৭% থেকে ১৩% এ উপনীত হয়েছে।

প্রায় দেড় লাখ পরীক্ষার্থী চাকুরিতে প্রবেশের বয়সসীমা হারিয়েছে এই করোনাকালীন সময়ে। করোনার শুরুতে যাদের বয়স ২৮ ছিলো তারা এখন ৩০ এর কাছাকাছি, যারা চাকুরিতে আবেদনের যোগ্যতা হারাতে চলেছে বয়সসীমা অতিক্রম হওয়ায়। যারা স্নাতক ও স্নাতোকোত্তর পর্যায়ের চুড়ান্ত বর্ষে ছিলো তারা শিক্ষাজীবন শেষ করতে পারেনি করোনার ভয়াল থাবায়।

এসএসসি, এইচএসসিসহ সকল শিক্ষার্থীরা তাদের জীবন থেকে ২ বছর হারাতে চলেছে। তাই সবকিছু বিবেচনা করে চাকুরিতে প্রবেশের বয়সসীমা সকলের জন্য স্থানীভাবে ৩২ চাই, দাবিটি তারা জানিয়ে আসছে।

ইতোমধ্যে তারা মাননীয় রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রী, জনপ্রশাসন প্রতিমন্ত্রীসহ সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ মন্ত্রণালয় ও সরকারদলীয় গুরুত্বপূর্ণ মন্ত্রীমহোদয় বরাবর স্মারকলিপি প্রদান করেছে।

গত ৬জুনের সাংবাদিক সম্মেলনে বক্তৃতা পাঠ করেন- তানভির হোসেন, মার্জিয়া মুন, মানিক রিপন, ডালিয়া আক্তার।এছাড়াও চাকুরিপ্রত্যাশী যুব প্রজন্মের পক্ষ হতে উপস্থিত ছিলেন সাদেকুল ইসলাম (মিলন), অক্ষয় রায়, আহমেদ রুবেল, আনোয়ার সাকিন, লাবিব, শারমিন সুলতানা পরী, আয়েশা আমির, ম্যারাডোনা সহ প্রায় দেড় শতাধিক চাকুরি প্রত্যাশী।

বর্তমানে দেশে বেকারত্বের হার ১২.৭শতাংশ। ২০১৮-১৯ অর্থবছরে বেকারত্বের সংখ্যা ৩০ লাখের বেশি। সারাবিশ্বের উচ্চশিক্ষায় বেকারত্বের হারে ২য় অবস্থানে রয়েছে বাংলাদেশ।তবে ২০১৯ সালে বাংলাদেশসহ সারাবিশ্বে কভিড-১৯ যেন গোদের উপর বিষ-ফোড়া। উন্নত-অনুন্নত দেশগুলা হিমশিম খাচ্ছে মহামারী নিয়ন্ত্রনে।যার প্রভাব আমাদের দেশেও কোনো অংশে কম নয়।এদিকে করোনা মহামারীর কারনে প্রায় একটানা ১৬ মাস দেশের সকল শিক্ষা-প্রতিষ্ঠান সহ সব চাকরির পরীক্ষা বন্ধ আছে। ফলে বেকারত্ব যেন বড় অভিশাপ হয়ে উঠেছে।

চাকরিতে বয়সসীমা বাড়ানোর জন্য “৩২ চাই টিম” থেমে নেই। তাদের পক্ষে সমর্থন আদায়ে (ক্রিকেট)বাংলাদেশ জাতীয় দলের সাবেক সফল অধিনায়ক ও নড়াইল ২ আসনের মনোনীত এম.পি মাশরাফিবিন মূর্তজার সাথে দেখা করে। তিনি শিক্ষার্থীদের দাবিকে সময়োপযোগী ও যৌক্তিক বলে একমত পোষন করে সমর্থন করেন। এটিকে উপর মহলে ব্যক্ত করার কথা উল্লেখ করেন।।

এছাড়াও ৩১-০৬-২১ আনুমানিক বেলা ২টায় ঢাকা দক্ষিণ সিটি কর্পোশনের মেয়র মহোদয়ের নিকট একটি স্মারকলিপি প্রদান করে।তাদের দাবি বাস্তবায়ন করার লক্ষ্যে ১১জুন শুক্রবার শাহবাগ মোড়ে সশরীরে অবস্থান করে স্বাস্থ্যবিধি মেনে এ সমাবেশ চালিয়ে যাওয়ার ঘোষনা দেয় “চাকরির  বয়সসীমা ৩২চাই টিম

তবে ১১ জুন তারা শাহবাগ মোড়ে তাদের কর্মসূচির জন্য শাহবাগ মোড়ে অবস্থান করলে পপরিস্থিতি নিয়ন্ত্রনের দরুন পুলিশ তাদের বাধা দেয়। তারা তাদের আন্দোলন চালিয়ে যেতে থাকলে সাধারন শিক্ষার্থীরা দাবি করে পুলিশ তাদের উপর লাঠিচার্জ করে। এছাড়াও পুলিশ  তাদের ৩ জনকে আটক ও ১৫ জনলে আহত করেছে বলে তারা অভিযোগ জানায়।

এত চূড়াই-উতরাই পেরিয়েতাদের চাকরির বয়সসীমা ৩২ করতে পারবে কি চাকরির বয়স ৩২ প্রত্যাশীরা।।

মন্তব্যসমূহ (০)


Lost Password