২ কোটি ৬০ লাখ আইডির তথ্য হাতিয়ে নিয়েছে হ্যাকাররা

২ কোটি ৬০ লাখ আইডির তথ্য হাতিয়ে নিয়েছে হ্যাকাররা
MostPlay

হ্যাকিংয়ের জন্য হ্যাকাররা বিশ্বের বড় বড় ওয়েবসাইটগুলোকে টার্গেট করেছিল। এ তালিকায় আছে আমাজন, ওয়ালমার্ট, ইবে, ফেসবুক, টুইটার, অ্যাপল, ড্রোপবক্স এবং লিঙ্কডইন। দুই বছর সময়ের মধ্যে অ্যামাজন, ফেসবুক, অ্যাপল এবং ই-বে’র প্রায় দুই কোটি ৬০ লাখ ব্যবহারকারীর তথ্য চুরি করেছে হ্যাকাররা।

এর মধ্য দিয়ে এসব ব্যবহারকারীর লগইন তথ্য বা ব্যক্তিগত সব তথ্য চুরি করেছে তারা। এ খবর দিয়েছে অনলাইন ফক্সনিউজ। সাইবার নিরাপত্তা প্রদানকারী সংস্থা নর্ড-লকার এ বিষয়ে রিপোর্ট দিয়েছে। এতে বলা হয়েছে, উইন্ডোজ-ভিত্তিক কম্পিউটার ব্যবহারকারীদের একাউন্টে প্রবেশ করে ২০১৮ সাল থেকে ২০২০ সালের মধ্যে এসব হ্যাকার ১.২ ট্যারাবাইট ব্যক্তিগত তথ্য চুরি করে নিয়েছে। এ জন্য তারা অনুপ্রবেশ করিয়েছিল ট্রোজান-টাইপের মেলওয়্যার।

ফল হিসেবে তারা ১০ লাখ ওয়েবসাইটের প্রায় দুই কোটি ৬০ লাখ ব্যবহারকারীর সব তথ্য চুরি করে নিয়েছে। এর মধ্যে রয়েছে ইমেইল, ইউজারনেম ও পাসওয়ার্ড। চুরি যাওয়া এসব ডাটাবেজের মধ্যে ৩০ লাখ টেক্সট ফাইল,১০ লাখ ছবি এবং কমপক্ষে ৬ লাখ ওয়ার্ড ফাইল।নর্ড লকার বলেছে - আরও ভয়ংকর বিষয় হলো - অনেক মানু তাদের পাসওয়ার্ড, ব্যক্তিগত তথ্য নোট হিসেবে এবং অন্য স্পর্শকাতর তথ্য জমা রাখতে ব্যবহার করেন নোটপ্যাড। তাও ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভবনা রয়েছে।

মন্তব্যসমূহ (০)


Lost Password