অপারেটিং সিস্টেম উইন্ডোজের নতুন ভার্সন আনছে মাইক্রোসফট

অপারেটিং সিস্টেম উইন্ডোজের নতুন ভার্সন আনছে মাইক্রোসফট
MostPlay

বর্তমানে পুরো বিশ্বে বেশিরভাগ মানুষ তাদের ব্যক্তিগত কম্পিউটারে অপারেটিং সিস্টেম হিসেবে ব্যবহার করেন মাইক্রোসফট এর বহুল জনপ্রিয় অপারেটিং সিস্টেম 'উইন্ডোজ'। আর আধুনিক কম্পিউটার ইন্ডাস্ট্রির শুরু থেকেই মাইক্রোসফট এবং তাদের এই ‘উইন্ডোজ’ কোটি মানুষের জনপ্রিয়তা কুড়িয়ে নিয়ে আনছেই। ২০১৫ এরপর প্রায় ৬ বছর পরে উইন্ডোজ এর সম্পূর্ণ নতুন একটি ভার্সন নিয়ে হাজির হচ্ছে টেক জায়ান্ট ‘মাইক্রোসফট’।

কোম্পানিটির বর্তমান সিইও সত্য নাডেলা ইতিমধ্যে জানিয়েছেন যে নতুন এই উইন্ডোজ সংস্করণে নিত্যনতুন প্রচুর আপগ্রেড থাকবে। এমনকি নতুন জেনারেশনের এই উইন্ডোজ অপারেটিং সিস্টেমের অফিসিয়াল রিলিজের এর জন্য; মাইক্রোসফট আগামী ২৪ জুন একটি ইভেন্টও আয়োজন করার সম্পূর্ণ প্রস্তুতি নিয়ে নিয়েছে। আর তারা তাদের এই নতুন কার্যক্রমের সার্বিক কোডনেমটিও দিয়েছে ‘ সান ভ্যালী’। ইতিমধ্যে রিউমর ছড়িয়ে পরেছে যে এটিই হতে যাচ্ছে নতুন উইন্ডোজ ১১!

তবে একে উইন্ডোজ ১০ সানভ্যালি (21H2) আপডেট নামেও বলা হচ্ছে। তাই আদৌ এটি উইন্ডোজ ১১ হবে কিনা; নাকি এটি হবে উইন্ডোজ ১০ এর কোন মেজর আপগ্রেড, সে বিষয়ে এখনো রয়েছে জল্পনা! তবে বেশিরভাগ প্রযুক্তি বিশ্লেষকরা বলছেন এটি হবে মাইক্রোসফট এর তরফ থেকে উইন্ডোজ এর সম্পূর্ণ নতুন ভার্সন ‘উইন্ডোজ ১১’।

তো এই ভার্সনের এর জন্য ব্যবহারকারীদের আবার টাকা দিতে হবে কিনা; এই ভার্সনে কি কি আপগ্রেড থাকছে তা নিয়েও রয়েছে কম্পিউটার প্রেমিদের হরেক প্রশ্ন! উইন্ডোজ এর নতুন এই ভার্সনটিই উইন্ডোজ ১১ হবার অন্যতম একটি ইঙ্গিত হচ্ছে যে, সম্প্রতি মাইক্রোসফট জানিয়েছে তারা উইন্ডোজ ১০ এর সাপোর্ট ২০২৫ সালের অক্টোবর মাস পর্যন্তই দেবে। আর এর মানে নিশ্চয়ই ভিতরে ভিতরে অন্য কোন নতুন উইন্ডোজ সংস্করনের কাজ চলছিল! যদি আমরা ২০১৫ সালে ফিরে যাই, মাইক্রোসফট বলেছিল উইন্ডোজ ১০ এর পর আর কোন উইন্ডোজ ১১ আসবে না!

তবে সময়ের সাথে সাথে প্রযুক্তিতেও অনেক পরিবর্তন আসে। তাই হয়ত এখন মাইক্রোসফট এর কাছেও কেবল এই ১০ সংখ্যাটিতে আটকে থাকার কোন কারণ নেই। অনেক প্রযুক্তি বিশারদরা বলছেন, মাইক্রোসফট নানা আকস্মিক নাম দেবার জন্য জনপ্রিয়। যেমন তারা তাদের গেমিং কনসোল এর নাম দিয়েছিল এক্সবক্স, তাদের অনলাইন ক্লাউড স্টোরেজ প্ল্যাটফর্মের নাম দিয়েছে ওয়ানড্রাইভ আবার মাইক্রোসফট অফিসের নাম পুরো বদলে গিয়ে হয়েছে অফিস ৩৬৫। তাই নতুন এই উইন্ডোজ সংস্করণের নাম উইন্ডোজ ১১ এর বদলে উইন্ডোজ অয়ান, উইন্ডোজ ৩৬৫ এমনকি উইন্ডোজ নেক্সট’ও হতে পারে! প্রশ্ন আছে যে, নতুন এই ভার্সনের জন্য ব্যবহারকারীদের আবার টাকা দিতে হবে কিনা।

যদি আমরা ২০১৫ সালে উইন্ডোজ ১০ এর রিলিজের দিকে তাকাই! তবে দেখব যে, মাইক্রোসফট উইন্ডোজ ৭ এবং উইন্ডোজ ৮ ব্যবহারকারীদের বিনামূল্যে উইন্ডোজ ১০ আপডেট দিয়েছিল। যার ফলে মাইক্রোসফট বিশ্বব্যাপী ১ বিলিয়নেরও বেশি একটিভ 'উইন্ডোজ ১০' ব্যবহারকারির মাইলফলকও অর্জন করতে পেরেছিল! যেহেতু মাইক্রোসফট ‘উইন্ডোজ’কে তাদের সার্ভিস ডেলিভারি মেথড হিসেবে ব্যবহার করে, তাই ধারণা করা হচ্ছে ইতিমধ্যে বৈধ ভাবে এক্টিভেটেড উইন্ডোজ ব্যবহারকারীরা বিনামূল্যেই নতুন এই ভার্সনে আপডেট হতে পারবেন।

লিক এবং নানাবিধ রিউমর থেকে জানা গিয়েছে নতুন এই ভার্সনে ইউআই এবং সেটিংস এর দিক নিয়ে নানানরকম পরিবর্তন দেখতে পাওয়া যাবে, যেমনঃ ডায়লগ বক্সগুলা হবে কিছুটা রাউন্ডেড কর্নার যুক্ত। মাইক্রোসফট এই ভার্সনটিকে ট্যাবলেট শ্রেনির ডিভাইসের জন্য আরো বেশি ব্যবহারবান্ধব করে তুলেছে সেটিও জানা গিয়েছে। তবে সব বিষয় পরিষ্কার হবে ২৪ জুন মাইক্রোসফটের অনুষ্ঠিতব্য ইভেন্টের পর।

মন্তব্যসমূহ (০)


Lost Password