কিভাবে বাড়িতে সহজে তৈরি করতে পারেন জনপ্রিয় আম দই

আমের মৌসুমে আম ছাড়া কি চলে।আম আমাদের কম বেশি সবার পছন্দের তালিকা জুড়ে আছে।সেই আম দিয়েই যদি হই দই। বলুনতো কেমন হবে। গ্রীষ্মকাল হোক বা যে কোন অনুষ্ঠান বাড়ি হোক শেষ পাতে কিন্তু এই খাবারটি থাকবেই । এবং সেটি হল দই অনেক ধরনের বর্তমানে পাওয়া যাচ্ছে । টক দই মিষ্টি দই এর পাশাপাশি বিভিন্ন ফ্লেভারের পাওয়া যাচ্ছে দই আমাদের আশেপাশে বাজারে । সেগুলো খেতে যতটা ভালো ততটা দেখতেও ভালো । কিন্তু অনেকেই অনেক ধরনের প্রশ্ন করে থাকেন যে কিভাবে সেই সমস্ত দই বাড়িতে তৈরি করা যাবে । এই বিভিন্ন ধরনের মধ্যে সবথেকে জনপ্রিয় যেটি সেটি হলো আম দই ।

আসুন জেনে নেওয়া যাক আম দইয়ের সহজ রেসিপি

কিভাবে বাড়িতে তৈরি করতে পারবেন আম দই । প্রথমে আপনাকে একটি পাত্রে হাফ লিটার পরিমাণ দুধ নিতে হবে এবং সেটিকে জ্বা-ল দিয়ে ঘন করতে হবে । বেশ কিছুক্ষণ ধরে ফুঁটিয়ে জ্বা-ল দিয়ে ঘন করে নেওয়ার পর সেটিকে অন্য একটি পাত্রে তুলে রাখুন । এরপর একটি পাকা আম খোসা ছাড়িয়ে নিয়ে নিন । খোসা ছাড়িয়ে নেওয়ার পর সে গুলোকে ছোট ছোট অংশে কে-টে ব্লে-ন্ডারে ভালো করে ব্লে-ন্ড করে নিন এবং সেই আমের মিশ্রনটিকে অন্য একটি পাত্রে তুলে রাখুন ।

অন্য একটি পাত্রে আগে থেকে তুলে রাখা কিছুটা পরিমাণ দুধের সাথে মিশিয়ে দিন তিন থেকে চার চামচ জল ঝরে যাওয়া শুকনো টক দই এবং এক থেকে দেড় চামচ মিল্ক পাউডার । এই তিনটি উপকরণকে ভালো করে মিশিয়ে নিন তারপর সেটি যোগ করে দিন আমের সেই মিশ্রণের মধ্যে । তারপর পুনরায় সমস্ত উপকরণ গুলোকে ভাল করে নেড়ে অন্য একটি পাত্রে তুলে রাখুন ।

এরপর যে দুধ আমরা ঘন করতে দিয়েছিলাম সেই দুধের মধ্যে দিয়ে দিন ১০০ গ্রাম পরিমাণ চিনি এবং আগে থেকে তৈরি করে রাখা আম ও দুধের মিশ্রণ । এই দুটি উপকরণ কে ভাল করে মিশিয়ে নেবার পর মাটির বা স্টিলের পাত্রে রাখুন মিশ্রনটিকে । তারপর এলমনিয়াম ফয়েল দিয়ে ঢাকা দিয়ে দিন এবং অপরদিকে আগে থেকে তৈরী করে রাখা গরম করার ফু-টন্ত জলের উপর একটি ঢাকনার সাহায্যে ঢাকা দিয়ে ফুটতে দিন প্রায় ১০-১৫ মিনিট । তাহলেই দেখবেন অসম্ভব সুন্দর ভাবে জমাট বেধে গেছে এবং তৈরি হয়ে গেছে আম দই ।


মন্তব্যসমূহ (০)


Lost Password