অনলাইন শিক্ষকতা করে টাকা উপার্জনের ৫ টি সহজ উপায়

বর্তমানে অনলাইনে শিক্ষকতার কদর বেড়েছে অনেকটাই। করেনা মহামারীর কারনে ছাত্র-ছাত্রীরা অনলাইন শিক্ষকদের কাছ থেকে শিক্ষা অর্জনের মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনেকেই। এ সময় সব ছাত্র-ছাত্রীরাই ঘরে বসে আরও জ্ঞানার্জনের জন্য ভরসা করছে অনলাইন শিক্ষক ও ইউটিউব দেখে বিভিন্ন পাঠ্য সম্পর্কে জ্ঞান আরোহণ করে। অনেকেই আছেন যারা আগে টিউশনি করে রোজগার করতেন, কিন্তু করোনাকালে তা বাদ দিতে হয়েছে। চাইলে কিন্তু আপনি বসে না থেকে ন্যূনতম প্রযুক্তিগত জ্ঞান নিয়ে অনলাইনে পড়িয়ে অর্থ রোজগার করতে পারবেন।

করোনাকালে অনলাইন শিক্ষার গুরুত্ব বেড়েছে। সম্প্রতি এক সমীক্ষায় জানা গেছে, ২০২৪ সালে ভারতে অনলাইন শিক্ষাক্ষেত্রের বাজারের পরিমাণ প্রায় ৪২০ কোটি টাকা। ই-লার্নিং বিভিন্ন সুবিধা এবং দক্ষতা দিয়েছে, যা নতুন এই শিক্ষা পদ্ধতিকে দ্রুত জনপ্রিয় করে তুলতে সাহায্য করেছে। অনলাইনে ভিডিও-অডিও রেকর্ডিং, পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশনসহ বিভিন্ন উপায় অবলম্বন করে আপনি ছাত্র-ছাত্রীর কাছে পৌঁছে যেতে পারেন। এক্ষেত্রে প্রতি ভিউতে থাকে রোজগারের সুযোগ।

জেনে নিন কীভাবে? বিজ্ঞাপন দেখা যায় এমন প্ল্যাটফর্ম ইউটিউবের এর মতো প্ল্যাটফর্মে আপনি চাইলে ভিডিও আপলোড করতে পারেন। যেখান থেকে বিনামূল্যে ভিডিও দেখা যাবে। অন্যদিকে বিজ্ঞাপনের মাধ্যমে আপনি রোজগার করতে পারবেন। এর ফলে বিনামূল্যে ছাত্র-ছাত্রীরা ভিডিও দেখতে পেলেও আপনার রোজগারের সুযোগ থাকবে। যদিও বিগত কয়েক বছর অ্যাড-ব্লকারের জনপ্রিয়তার কারণে এই ধরনের প্ল্যাটফর্ম থেকে রোজগার কমতে শুরু করেছে। সাবস্ক্রিপশন মডেল এ ছাড়াও আপনি ব্যবহার করতে পারেন সাবস্ক্রিপশন মডেল।

সেক্ষেত্রে ছাত্র-ছাত্রীকে নির্দিষ্ট পরিমাণ সাবস্ক্রিপশনের মাধ্যমে আপনার সব কনটেন্ট দেখার সুযোগ দেবেন। প্রথমদিকে এমনটি না করলে কিছুটা পরিচিত পাওয়ার পর আপনি এই অপশন ডেভেলপ করতে পারেন। মাসে কত সাবস্ক্রাইবার আছে, তা জেনে মাসের শেষে কত রোজগার হবে তা জানা যাবে। প্রতি ভিউতে রোজগার এই মডেলে কোনো একটি কনটেন্ট একবার দেখার জন্য ছাত্রছাত্রীকে নির্দিষ্ট পরিমাণ খরচ করতে হবে। এর ফলে সম্পূর্ণ সাবস্ক্রিপশনের টাকা না দিয়ে, খুব কম খরচে অল্প ভিডিও দেখার সুযোগ থাকবে।

প্রিমিয়াম মেম্বারশিপ প্রিমিয়াম মেম্বারশিপের মাধ্যমে আপনি ছাত্র-ছাত্রীদের আপনার প্রিমিয়াম কনটেন্ট আনলিমিটেড দেখার সুবিধা দিতে পারেন। নির্দিষ্ট সময়ের জন্যই প্রিমিয়াম মেম্বারশিপ ওপেন রাখা যাবে। এই মডেলে একটি নির্দিষ্ট পরিমাণ খরচ করে আপনার সব কনটেন্ট আনলিমিটেড অ্যাকসেসের সুবিধা থাকবে। অ্যাফিলিয়েট মার্কেটিং আপনার প্ল্যাটফর্মে দর্শক আসা শুরু হলে এই মডেল ব্যবহার শুরু করতে পারেন। ভিডিওর মধ্যে কোনো একটি বিভাগ প্রাসঙ্গিক কোন একটি কোম্পানি স্পনসর করতে পারে। এ ছাড়াও পার্টনার ওয়েবসাইটের লিঙ্ক আপনি নিজের ওয়েবসাইট অথবা ভিডিও ডেসক্রিপশনে ব্যবহার করে অর্জন করতে পারেন অনেক টাকা।

সূত্র: ইন্ডিয়া টুডে

মন্তব্যসমূহ (০)


Lost Password