ওমানের বিপক্ষে জয়ের সাথে রান রেটের দিকেও খেয়াল রাখতে হবে টাইগারদের

ওমানের বিপক্ষে জয়ের সাথে রান রেটের দিকেও খেয়াল রাখতে হবে টাইগারদের

স্পোর্টস ডেস্ক : টি-টুয়েন্টি সপ্তম আসরের বাছাইপর্বের নিজেদের প্রথম ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে ৬ রানে হেরে গেছে বাংলাদেশ ক্রিকেট দল। বাছাইপর্ব পার করে সুপার টুয়েলভে ওঠার পথ কঠিন হয়ে গেছে টাইগারদের জন্য। প্রথম পর্বে বাংলাদেশের বাকি আছে দুই ম্যাচ। প্রতিপক্ষ ওমান ও পাপুয়া নিউ গিনি। দুই ম্যাচেই জয়ের বিকল্প নেই বাংলাদেশ দলের জন্য।

আজ বাংলাদেশ সময় রাত ৮টায় ওমানের বিপক্ষে নিজেদের দ্বিতি ম্যাচে মাঠে নামবে বাংলাদেশ। এই ম্যচে জয় ছাড়া কিছু চিন্তা করছে না বাংলাদেশ। তবে শুধু জয় হলেই চলবে না খেয়াল রাখতে হবে রান রেটের দিকেও কারণ স্কটল্যান্ড ও ওমান তাদের প্রথম ম্যাচ জিতেছে। তারা আরো একটি করে ম্যাচ জিতলে এবং বাংলাদেশ শেষ দুটি ম্যাচ জিতলে তিন দলের পয়েন্ট হবে ৪। তখন রান রেট বিবেচনা করা হবে। বাংলাদেশের রান রেট যত শক্তিশালী হবে, সুপার টুয়েলভে যাওয়ার পথ তত মসৃণ হবে। পাশাপাশি স্কটল্যান্ড যেন বাকি দুই ম্যাচ জিতে সেই প্রার্থনাও করতে হবে। স্কটল্যান্ডের ম্যাচ বাকি দুইটি। তারা দুটি ম্যাচ জিতে গেলে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকবে। সেক্ষেত্রে বাংলাদেশ দুটি ম্যাচ জিতলে ওমানের চেয়ে পয়েন্ট টেবিলে এগিয়ে থেকে সুপার টুয়েলভ নিশ্চিত করবে মাহমুদউল্লাহর দল।

আইসিসির নিয়ম অনুযায়ী, গ্রুপ পর্বের খেলায় পয়েন্ট যদি সমান হয় তাহলে প্রথমে ‘নাম্বার অব উইন’ বিবেচনা করা হবে। এরপর নেট রান রেট। যদি নেট রান রেটও সমান হয় তাহলে হেড টু হেড ফল বিবেচনা করা হবে। নিজেদের প্রথম ম্যাচে পাপুয়া নিউগিনিকে বিশাল ব্যাবধানে পরাজিত করে রানরেটের দিক থেকে বিশাল ব্যাবধানে এগিয়ে রয়েছে ওমান। তাই তাদের বিপক্ষে জয়ের সাথে রান রেটের হিসেবটাও খেয়াল রাখতে মাহমুদউল্লাহ, সাকিবদের। প্রথম ম্যাচে শেষে ওমানের রান রেট ৩.১৩৫। বাংলাদেশের বিপক্ষে ৬ রানে জেতা স্কটল্যান্ডের রান রেট ০.৩০০। আর প্রথম ম্যাচ হেরে বাংলাদেশের রান রেট মাইনাস ০.৩০০। পাপুয়া নিউ গিনির মাইনাস ৩.১৩৫।

মন্তব্যসমূহ (০)


Lost Password