প্রথম শস্যবাহী জাহাজ ইউক্রেনের ওডেসা বন্দর ছেড়েছে

প্রথম শস্যবাহী জাহাজ ইউক্রেনের ওডেসা বন্দর ছেড়েছে

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে চুক্তি হওয়ার পর ওডেসা বন্দর ছেড়েছে প্রথম শস্যবোঝাই জাহাজ। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা ও তুর্কিয়ের সংবাদমাদ্যম আনাদোলু এ তথ্য জানায়। খবরে বলা হয়, সোমবার লেবাননের উদ্দেশে এ জাহাজ ইউক্রেনের বন্দর ওডেসা ত্যাগ করে।

২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আগ্রাসন শুরু করে রাশিয়া। এর পর থেকেই ইউক্রেনের বন্দর হয়ে মূলত শস্য রপ্তানি বন্ধ হয়ে যায়। দীর্ঘ আলোচনার পর তুর্কিয়ে, জাতিসংঘ, ইউক্রেন ও রাশিয়ার মধ্যে একটি চুক্তি হয় শস্য রপ্তানি পুনরায় শুরুর বিষয়ে। এর আওতায় এ প্রথম জাহাজ ওডেসা বন্দর ছাড়ল। তুর্কিয়ের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, সিয়েরা লিওনের পতাকাবাহী ওই জাহাজটির নাম রেজোনি। এটি বোঝাই করা হয়েছে ভুট্টা দিয়ে। জাহাজটি যাবে লেবাননে।

জাতিসংঘ এক বিবৃতিতে জানায়, ওই জাহাজে ২৬ হাজার টনের বেশি ভুট্টা বোঝাই করা হয়েছে। আল জাজিরার খবরে বলা হয়, জাহাজটি মঙ্গলবার ইস্তান্বুল পৌঁছাবে বলে আশা করা হচ্ছে। পুনরায় সেখান থেকে জাহাজটি গন্তব্যের উদ্দেশে ছেড়ে যাওয়ার আগে এটিকে পরীক্ষা করে দেখা হবে।

বিবিসি জানিয়েছে, ইউক্রেনের অবকাঠামোমন্ত্রী আলেকজান্ডার কুবরাকভ ফেসবুকে লিখেছেন, ‘আজ ইউক্রেন, সহযোগীদের সঙ্গে বিশ্বকে ক্ষুধা থেকে রক্ষার জন্য আরও একটি পদক্ষেপ নিল। বন্দর খোলার কারণে অন্তত ১ বিলিয়ন ডলার রাজস্ব আদায় হবে। একই সঙ্গে তা আগামী বছর কৃষি খাতের জন্য পরিকল্পনা করার ক্ষেত্রে সাহায্য করবে।

মন্তব্যসমূহ (০)


Lost Password