সৌদি আরবে হুথিদের হামলায় নিহত ২

সৌদি আরবে হুথিদের হামলায় নিহত ২

নিয়ন্ত্রিত মিসাইল হামলায় সৌদি আরবে দুইজন নিহত হয়েছেন। এই হামলার জন্য দেশটি ইয়েমেনের হুথি বিদ্রোহীদের দোষারোপ করছে। আল জাজিরার খবরে বলা হয়েছে, ২০১৪ সাল থেকে ইয়েমেন গৃহযুদ্ধে জর্জরিত। দেশটির ইরান সমর্থিত বিদ্রোহীরা আন্তর্জাতিক স্বীকৃত ও সৌদি সমর্থিত সরকারের বিরুদ্ধে লড়াই করছে। শনিবার সৌদি আরবের বেসামরিক প্রতিরক্ষা (সিভিল ডিফেন্স) কর্তৃপক্ষ জানিয়েছে, দক্ষিণ জাজান এলাকায় নিয়ন্ত্রিত মিসাইল হামলায় একজন সৌদি নাগরিক ও ইয়েমেনের একজন নাগরিক নিহত হয়েছেন।

এই হামলায় অন্তত ৭ জন আহত হয়। এক বিবৃতিতে সৌদি কর্তৃপক্ষ জানিয়েছে, প্রধান সড়কে বাণিজ্যিক গুদামে একটি প্রজেক্টাইল পড়ে। এতে দুইজন নিহত হন। এদিকে ইয়েমেনের চিকিৎসরা জানিয়েছেন, সৌদি জোটের বিমান হামলায় বিদ্রোহী অধ্যুষিত সানায় ৬ জন আহতসহ তিনজন নিহত হয়েছেন।

আল জাজিরার খবরে দুই দেশে এই হামলাকে দীর্ঘদিনের গৃহযুদ্ধের ‘তীব্র বৃদ্ধি’ হিসেবে উল্লেখ করেছে। ২০১৪ সালে ইরান সমর্থিত হুথি বিদ্রোহীরা রাজধানী সানা দখল করলে দেশটিতে গৃহযুদ্ধ শুরু হয়। ঘটনার কয়েক মাস পর সৌদি জোট পুনরায় আন্তর্জাতিক স্বীকৃত সরকার বসানোর জন্য হুথিদের বিরুদ্ধে যুদ্ধ শুরু করে। এই যুদ্ধে এখন পর্যন্ত ১ লাখ ৩০ হাজার মানুষ নিহতসহ লাখ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছে। ইয়েমেনের কয়েক লাখ মানুষ দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে রয়েছে ।

মন্তব্যসমূহ (০)


Lost Password