৭ দিন বাইরে থেকে কোনো চামড়া আসবে না ঢাকায়

৭ দিন বাইরে থেকে কোনো চামড়া আসবে না ঢাকায়
Crickex Sign Up

ঢাকার বাইরে থেকে কোনো চামড়া ঢুকবে না আগামী সাত দিন। আবার ঢাকা থেকে কোনো চামড়া বাইরে যাবে না আগামী সাত দিন। এই একটা সিস্টেম করাতে এবার চামড়া সবাই পেয়েছেন এ কথা বলেছেন শিল্প সচিব জাকিয়া সুলতানা। যথাযথভাবে লবণ লাগানো হয়েছে। জেলা, বিভাগসহ ঢাকাতেও সব জায়গায় আমাদের মনিটরিং টিম কাজ করছে।

এদিকে ঈদের দিন দুপুর থেকে সাভারে চামড়া শিল্প নগরীতে ঢুকতে শুরু করেছে কোরবানির পশুর চামড়া। রাজধানী ও আশপাশের এলাকাগুলো থেকে আসতে শুরু করেছে কোরবানির পশুর চামড়া। আজ সোমবারও সকাল থেকে ঢাকার বিভিন্ন এলাকা থেকে ট্যানারি নগরীতে পশুর চামড়া ঢুকতে দেখা যায়।

এখন পর্যন্ত ট্যানারিগুলোতে লবণবিহীন কাঁচা চামড়া সংগ্রহ করা হচ্ছে। চামড়া সংগ্রহে ব্যস্ত সময় পার করছেন ট্যানারি শ্রমিকরা। সোমবার দুপুরে চামড়া শিল্প নগরী পরিদর্শন করেন শিল্পসচিব জাকিয়া সুলতানা। এ সময় তিনি জানান, ঈদের সাত দিন পর্যন্ত শুধু ঢাকার চামড়াই আসবে ট্যানারিতে। এরপর সারা দেশ থেকে প্রায় মাসজুড়ে লবণমাখা কাঁচা চামড়া সংগ্রহ করা হবে।

এ ছাড়া লবণের দাম কিছুটা বেশি থাকলেও পর্যাপ্ত সরবরাহ রয়েছে এবং কোনো সিন্ডিকেট নেই। ' এ বিষয়ে যথাযথ মনিটরিং রয়েছে বলে জানান শিল্পসচিব। বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো. সাখাওয়াত উল্লাহ বলেন, ঈদুল আজহার কোরবানি ঘিরে প্রায় এক কোটি পশুর চামড়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। গত বছর প্রায় ৯০ লাখ পশুর চামড়া সংগ্রহ করা হয়েছিল।

মন্তব্যসমূহ (০)