যাচাই ডট কম লিমিটেড ও একশপের মধ্যে সমঝোতা স্মারক সম্পাদিত

যাচাই ডট কম লিমিটেড ও একশপের মধ্যে সমঝোতা স্মারক সম্পাদিত

স্মার্ট বাংলাদেশ গড়ার স্বপ্ন নিয়ে সরকারের আইসিটি ডিভিশন পরিচালিত এসপায়ার টু ইনোভেইট (এটুআই) প্রোগ্রামের একশপ-এর সাথে যৌথভাবে আজ সোমবার (১৩ মার্চ) কার্যক্রম শুরু করল প্রসিদ্ধ দেশীয় ই-কমার্স মার্কেটপ্লেস যাচাই ডট কম লিমিটেড। একশপ বিশ্বের প্রথম সহায়ক গ্রামীণ ই-কমার্স আর্কিটেকচার প্ল্যাটফর্ম।

আইসিটি বিভাগে অনুষ্ঠিত এক অনাড়ম্বর অনুষ্ঠানে দু পক্ষের উচ্চপদস্থ কর্মকর্তার উপস্থিতিতে আনুষ্ঠানিকভাবে এই যৌথযাত্রার প্রথম পদক্ষেপ গ্রহণ করেন। অনুষ্ঠানে এটুআইয়ের পক্ষে যুগ্ম প্রজেক্ট ডিরেক্টর নাহিদ সুলতানা মল্লিক, এটুআইয়ের ই-কমার্স প্রধান রেজওয়ানুল হক জামি সহ একশপের উর্ধ্বতন কর্মকর্তা এবং যাচাই ডট কম লি.-এর পক্ষে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান আব্দুল আজিজ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য গত ২৭ অক্টোবর ২০২২ সালে ই-কমার্স কোম্পানি যাচাই ডট কম লিমিটেড ও একশপ-এর পারস্পরিক সেবা আদান-প্রদানের নিরিখে আইসিটি বিভাগে দুই পক্ষের মধ্যে একটি সমঝোতা স্মারক সম্পাদিত হয়। আজকের নবযাত্রা সেই পারস্পরিক সমঝোতা স্মারকের ধারাবাহিকতায় নেয়া প্রথম পদক্ষেপ, যার মাধ্যমে যাচাই ডট কম একশপ-এর সাথে যৌথভাবে ক্রেতা সেবা উন্নয়নে কাজ করবে।

যাচাই ডট কম লিমিটেড একশপ-এর পেমেন্ট, লজিস্টিক, প্রমোশনাল টুলস, টেকনিক্যাল সহায়তা ও পরামর্শ সেবা নিয়ে একটি শক্তিশালী দেশীয় ই-কমার্স প্রতিষ্ঠান হিসেবে নতুন করে আত্মপ্রকাশ করবে। এছাড়া একশপ ও যাচাই ডট কম-এর মধ্যে রিসোর্স ও প্রশিক্ষণ আদান প্রদানের মাধ্যমে উভয় প্রতিষ্ঠান তাদের ক্রেতা সেবার মান উন্নয়ন এবং গ্রামীণ ও মফস্বলের বাজার উন্নয়নে একসাথে কাজ করতে পারবে।


এছাড়া গ্রামীণ, মফস্বল ও শহর মিলিয়ে লাখো ছোট উদ্যোক্তা ও উৎপাদনকারীরা সেলস কমিশনের বিনিময়ে যাচাই ডট কম মার্কেটপ্লেস ব্যবহার করে তাদের ব্যবসায় উন্নয়নে অবদান রাখতে পারবে বলে দৃঢ়ভাবে বিশ্বাস করে। সমঝোতা স্মারক নিয়ে আজ এটুআই-এর ই-কমার্স প্রধান রেজওয়ানুল হক জামি বলেন, যাচাই ডট কম-এর মতো দেশীয় ই-কমার্স প্রতিষ্ঠানের উত্তরোত্তর উন্নয়নে একশপের ভূমিকা রাখতে পারা অত্যন্ত গর্বের, কারণ আমরা এটুআই দেশীয় স্টার্ট-আপ সমূহের সামাজিক অবদান বৃহত্তর করার জন্য নিত্য নতুন টুলস ও সেবা উদ্ভাবনে সর্বদা সচেষ্ট রয়েছি।

একশপ তার জন্মলগ্ন থেকেই বাজারের সাথে নিজে কোনোরূপ প্রতিযোগিতামূলক অংশগ্রহণে বিশ্বাস করে না, বরং, একশপ স্থানীয় বাজার সহায়তামূলক অবকাঠামো তৈরি করতে সদাসচেষ্ট রয়েছে। একশপ বাংলাদেশ থেকে তৈরি একমাত্র আন্তর্জাতিক ডিপিআই বা ডিজিটাল পাবলিক ইনফ্রাস্ট্রাকচার হিসাবে শুধু দেশীয় নয়, বরং আন্তর্জাতিক ক্ষেত্রেও যেকোনো ডিজিটাল কমার্স স্টার্ট-আপের প্রযুক্তি ও কর্মদক্ষতা উন্নয়নে ওপেন সোর্স সাপোর্ট দিয়ে থাকে।

যাচাই ডট কম লি.-এর এক্ষেত্রে একশপের ডিপিআই প্রযুক্তি ব্যবহারের সিদ্ধান্ত খুবই যুগোপযোগী, যা দেশব্যাপী যাচাই ডট কম-এর সেবা পরিধির ব্যপ্তি বৃদ্ধি ছাড়াও ক্রস-বর্ডার ই-কমার্স এবং পেমেন্ট ইকোসিস্টেমে তার কর্মদক্ষতা বৃদ্ধিতে সহায়ক হবে। অনুষ্ঠানে আজ যাচাই ডট কম-এর চেয়ারম্যান আব্দুল আজিজ বলেন, একশপ ও যাচাই একত্রে দেশের নাগরিকদের দৈনন্দিন জীবনধারণ সহজীকরনে বিভিন্ন পণ্য ও সেবা বাজারে নিয়ে আসবে। এছাড়া, দেশীয় উৎপাদনকারী ও ক্ষুদ্র ব্যবসায়ীদের সহায়তায় বিভিন্ন মার্চেন্ট ট্যুল নিয়ে আসবে যাচাই সুপার মার্চেন্ট অ্যাপ।

এগুলোর ক্ষেত্রেও যাচাই ডট কম লি. এটুআই-এর একশপ ডিপিআই ব্যবহার করবে। যাচাই ডট কম লি. নিজেকে শুধু একটি ব্যবসা প্রতিষ্ঠান হিসেবে চিন্তা না করে, করোনাকালে দেশের দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে টিসিবির সাথে সম্পূর্ণ অলাভজনকভাবে নিত্যপণ্য জনমানুষের কাছে পৌঁছে দিয়ে ইতিমধ্যেই কর্পোরেট সোশ্যাল রেস্পন্সিবিলিটির এক মানবিক উদাহরণ সৃষ্টি করেছে।

সরকারের নানান ডিজিটাল বাণিজ্য ও উদ্যোগের সামনের সারির কমপ্লায়েন্স-এর ধারক হিসাবে যাচাই ডট কম লি. এটুআই একশপের উদ্ভাবিত ডিজিটাল হাট থেকে শুরু করে বিভিন্ন উদ্ভাবনী উদ্যোগে সবসময় এগিয়ে এসেছে। একশপ ও যাচাই যৌথভাবে এখন থেকে দেশীয় ক্ষুদ্র উদ্যোক্তাদের আয় বৃদ্ধি ও দেশব্যাপী ডিজিটাল বাণিজ্য সেবা ছড়িয়ে দিতে একত্রে কাজ করবে, যা ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে সহায়ক ভূমিকা পালন করবে বলে যাচাই মনেপ্রাণে বিশ্বাস করে।

মন্তব্যসমূহ (০)


Lost Password