সুস্বাদু আমের ক্ষীর যেভাবে বানাবেন

সুস্বাদু আমের ক্ষীর যেভাবে বানাবেন

আম সবার কাছেই প্রিয় একটি ফল। আম খেতে কে না ভালবাসে! ফলের রাজা আম দেখতে যেমন সুন্দর, খেতেও তেমনই সুস্বাদু। এছাড়াও, আমে অনেক স্বাস্থ্য উপকারিতাও আছে। সব মিলিয়ে আম হল সর্বগুণ সম্পন্না। আর পাকা আম হলেই তো কথা নেই। সুমিষ্ট এই ফল দিয়ে তৈরি করা যায় নানা পদের খাবারও। শুধু ফল হিসেবে খাওয়া ছাড়াও, আম মাখা, আম ডাল, আমের টক, আমের জুস, আমের মোরব্বা, আমের পুডিং, আমের কেক, আমসত্ত্বসহ আরও কত কি! ইত্যাদি আমরা সবাই খেয়েছি।

এই তালিকায় যোগ করতে পারেন আমক্ষীর। কিন্তু, আমের ক্ষীর খেয়েছেন কি? যদি না খেয়ে থাকেন তাহলে আমাদের এই আর্টিকেল থেকে রেসিপিটি দেখে নিয়ে ঝটপট বানিয়ে ফেলুন। মাত্র কয়েকটা উপকরণেই তৈরি হবে আম ক্ষীর। সে জন্য আমের সঙ্গে দরকার দুধ, পোলাওয়ের চালসহ অল্প কিছু উপকরণ। চলুন জেনে নেওয়া যাক আমের ক্ষীর তৈরির সহজ রেসিপি—

উপকরণ-- পাকা আম ৩টি, দুধ ১ লিটার, পোলাওর চাল আধা কাপ, চিনি আধা কাপ, কিশমিশ ৫০ গ্রাম, বাদাম ৫০ গ্রাম, গোলাপ জল ১ চা চামচ, এলাচ গুঁড়া ১ চা চামচ ও পেস্তাকুচি সাজানোর জন্য।

প্রণালি-- আমের খোসা ছাড়িয়ে টুকরা করে নিন। এরপর হাঁড়িতে দুধ ফুটিয়ে ঘন করে অর্ধেক করে নিন। তার মধ্যে পোলাওর চাল দিয়ে ফোটান ২০ মিনিটের মতো। একটু পরপর নেড়ে দিন। চাল সেদ্ধ হয়ে নরম হয়ে এলে আঁচ বন্ধ করে চিনি মিশিয়ে ঠান্ডা হতে দিন। ঠান্ডা হলে আমের পিউরি ও বাকি উপকরণ মিশিয়ে দিন। ভালো করে নেড়ে ফ্রিজে রেখে জমিয়ে নিন। পরিবেশ করার সময় উপরে পেস্তাকুচি ছড়িয়ে দিন।

মন্তব্যসমূহ (০)