হাদিসুরের মরদেহ ও ইউক্রেনে আটকে পড়া নাবিকদের নেয়া হচ্ছে রোমানিয়ায়

হাদিসুরের মরদেহ ও ইউক্রেনে আটকে পড়া নাবিকদের নেয়া হচ্ছে রোমানিয়ায়

ইউক্রেনে আটকে পড়া জাহাজের নাবিক ও মৃত হাদিসুর রহমানের মরদেহ মলদোভা হয়ে রোমানিয়াতে নেয়া হচ্ছে। সেখান থেকে তাদের দেশে ফেরানো হবে বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। পররাষ্ট্র সচিব আরও জানান, ইউক্রেন সীমান্তে বাংলাদেশি জাহাজ ‘এমভি বাংলার সমৃদ্ধি’র ওপর কারা হামলা করেছে, সে বিষয়ে নিশ্চিত নয় ঢাকা। তবে ঘটনাটি তদন্ত করে জানানোর আশ্বাস দিয়েছে রাশিয়া।

তিনি আরও জানান, ইউক্রেন থেকে ৬ শতাধিক বাংলাদেশিকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে। তবে এখনও শতাধিক বাংলাদেশি রয়ে গেছেন দেশটিতে। এর আগে, বুধবার (২ মার্চ) বাংলাদেশ সময় রাত সাড়ে ৯টার দিকে ইউক্রেন বন্দরে আটকে থাকা বাংলাদেশি জাহাজ ‘এমভি বাংলার সমৃদ্ধি’র ওপর বিমান হামলা করা হয়।

হামলার পর থেকে জাহাজে আটকে থাকা নাবিকরা সামাজিক যোগাযোগমাধ্যমে নিজেদেরকে উদ্ধারের জন্য আকুতি জানিয়ে ভিডিও বার্তা প্রকাশ করতে থাকে। জাহাজে থাকা একজন প্রকৌশলী জানান, জাহাজের সব কন্ট্রোল সিস্টেম ড্যামেজ হয়ে গিয়েছে। এই জাহাজ নিয়ে রওনা দেয়া সম্ভব না। আমরা ইঞ্জিনিয়ার, আমরা বুঝি এই জাহাজ নিয়ে ওখান থেকে বের হয়ে আসা অসম্ভব।

উল্লেখ্য, সিরামিকের কাঁচামাল ‘ক্লে’ পরিবহনের জন্য জাহাজটি তুরস্ক থেকে ২২ ফেব্রুয়ারি ইউক্রেনের অলভিয়া বন্দরের জলসীমায় পৌঁছায়। তবে যুদ্ধাবস্থা এড়াতে জাহাজটিকে সেখানে পৌঁছানোর পরই পণ্য বোঝাই না করে দ্রুত ফেরত আসার জন্য নির্দেশনা দেন শিপিং করপোরেশনের কর্মকর্তারা। শেষ মুহূর্তে বন্দরের পাইলট না পাওয়ায় ইউক্রেনের জলসীমা থেকে বেরিয়ে আসতে পারেনি বাংলাদেশের এই জাহাজ।

মন্তব্যসমূহ (০)


Lost Password