সবুজ শহর ফাউন্ডেশনের বৃক্ষরোপণ কর্মসুচি

সবুজ শহর ফাউন্ডেশনের বৃক্ষরোপণ কর্মসুচি

ঢাকা শহরকে সবুজ বেষ্টনীতে ঘেরার উদ্যোগ নিয়ে কাজ করছে সামাজিক সংগঠন “সবুজ শহর ফাউন্ডেশন”। ফাউন্ডেশনের উদ্যোগে প্রতি শুক্রবার রাজধানীর বিভিন্ন এলাকায় ফাঁকা স্থান ও বাসা-বাড়ির সামনে বৃক্ষরোপণ করে। “সবুজ শহর ফাউন্ডেশন” নিজেদের উদ্যোগ ও অর্থায়নে বৃক্ষরোপণ কর্মসুচি পালন করে।

কর্মসূচির অংশ হিসেবে সংগঠনের পক্ষ থেকে গতকাল ১৭ সেপ্টেম্বর দিনভর রাজধানীর রামপুরা আফতাবনগর এলাকায় বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও আবাসিক এলাকায় ফলদ, বনজ ও ঔষধ গাছের চারা রোপণ করে।

বৃক্ষ রোপণ কর্মসূচি সম্পর্কে সংগঠনের উদ্যোক্তা মেহেদী হাসান শিশির বলেন, বৈশ্বিক জলবায়ু পরিবর্তনে জনজীবন যেভাবে বিপর্যস্ত হচ্ছে তা রুখতে বৃক্ষ রোপণের কোন বিকল্প নেই। উচ্চ তাপমাত্রার কারণে যেভাবে কার্বন ডাই অক্সাইড বাড়ছে ঠিক সমপরিমাণ অক্সিজেন কমছে। পরিবেশের এই ভারসাম্য রক্ষা করতে সবাইকে গাছ লাগাতে হবে। এখন যারা গাছ লাগাচ্ছে তারা তো বটেই পরবর্তী প্রজন্মও এর সুফল ভোগ করবে।  

পরিবেশ বিপর্যয় ও জলবায়ু পরিবর্তন রোধে বৃক্ষ রোপণের কর্মসূচি সম্পর্কে সচেতন করতে এলাকাবাসীদের সচেতন করার পাশাপাশি গাছের চারা উপহার দেওয়া হয় এবং এলাকার বিভিন্ন জায়গায় বৃক্ষ রোপণে উদ্ভুদ্ধ করতে ও জনসচেতনতা বাড়াতে ব্যানার লাগানো হয়।

মন্তব্যসমূহ (০)


Lost Password