বাড়ানো হয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তীর যোগ্যতা, বিপাকে শিক্ষার্থীরা

বাড়ানো হয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তীর যোগ্যতা, বিপাকে শিক্ষার্থীরা

বাড়ানো হয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির যোগ্যতা। যেখানে আগে জিপিএ ৩.০০ দিয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারতো কিন্তু এখন তা সম্ভব না এখন একজ শিক্ষার্থীকে ভর্তি হতে হলে তার জপিএ ৩.৫০ লাগবে। এতে চরম বিপাকে পড়েছেন সাধারণ শিক্ষার্থীরা। কারণ, এদের অনেকেরই প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে পড়ার সামর্থ্য নেই। ফলে জিপিএ কম থাকায় এসব শিক্ষার্থীর উচ্চশিক্ষা থেকে বঞ্চিত হওয়ার শঙ্কা দেখা দিয়েছে। এতে ক্ষোভ প্রকাশ করেছেন শিক্ষার্থী ও অভিভাবকরা।

এ বিষয়ে ক্ষোভ প্রকাশ করেছেন রবিন নামের এক শিক্ষার্থী সে বিডিটাইপকে বলে, দেখেন সবার প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে পড়ার মতো টাকা থাকেনা আবার স্কুল গরিব শিক্ষার্থীদের যে ভাল রেজাল্ট হবে তাও না সেই বলে কি তারা উচ্চ শিক্ষায় শিক্ষিত হবেনা? এই সিদ্ধান্ত দেশের শিক্ষা অঙ্গনে ক্ষতির প্রভাব পরবে বলে আশা করছি। এতে করে ঝড়ে যাবে নিম্নবৃত্ত পরিবারের বেশির ভাগ শিক্ষার্থী। 

মো. সোহাগ নামের আরেক শিক্ষার্থী বলে, এমন অনেক শিক্ষার্থী আছে যাদের পরিক্ষার সময় প্রান্তিক সময় নেমে আসে আর সে কারণে তাদের রেজাল্ট খারাপ হয়। আর সেই সব শিক্ষার্থীরা আশায় থাকে জাতীয় বিশ্ববিদ্যালয়ে সুযোগ পেলে ভাল কিছু করবে। 

তপু রায় নামে এক শিক্ষার্থী বলেন, প্রান্তিক পর্যায়ে শিক্ষার মান উন্নত না করে এই সিদ্ধান্ত আত্মঘাতী। এ রকম হটকারী সিদ্ধান্ত কোনোভাবেই মেনে নেওয়া যায় না।

মোসাঃ রুমি নামে একজন বলেন, খারাপ একটি সিদ্ধান্ত। অনেক ছাত্র হয় তো আছে এসএসসিতে খারাপ ফলাফল করেছে, এরপর চেষ্টা করে এইচএসসিতে ভালো ফলাফল করেছে। দুটো মিলিয়ে হয় তো তার জিপিএ ৮.০০ আসছে। কিন্তু তারপরও সে জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি হতে পারবে না। এটা খুবই অসন্তোষজনক। কারণ, অনেকেরই প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে পড়ার সামর্থ্য নেই। সে ক্ষেত্রে তার ক্যারিয়ারটা নষ্ট হতে পারে।

এদিকে ভর্তির যোগ্যতা বাড়িয়ে ইতিমধ্যে বিজ্ঞপ্তিতে প্রকাশ করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়। এবারও এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রতিটি কলেজের জন্য আলাদাভাবে বিষয়ভিত্তিক মেধা তালিকা প্রণয়ন করা হবে।

এতে দেখা গেছে, আগামী ২২ মে থেকে ৯ জুন পর্যন্ত অনলাইনে প্রাথমিক আবেদন গ্রহণ করা হবে। বিশ্ববিদ্যালয়ের ভর্তির অফিসিয়াল ওয়েবসাইট (www.nu.ac.bd/admission) থেকে আবেদন ফরম পূরণ করতে হবে। এবার প্রাথমিক আবেদন ফি ২৫০ টাকা।

মন্তব্যসমূহ (০)