প্রথমবারের মতো টি-টুয়েন্টি বিশ্বকাপে যুক্ত হলো 'ডিআরএস'

প্রথমবারের মতো টি-টুয়েন্টি বিশ্বকাপে যুক্ত হলো 'ডিআরএস'

স্পোর্টস ডেস্ক : বর্তমান ক্রিকেট সুম্পর্কে যারা খোজ খবর রাখেন তাদের কাছে ডিআরএস নতুন কিছু নয়। তাই শিরোনাম দেখে অনেকে হয়তো হকচকিয়ে যেতে পারেন। হকচকিয়ে গেলেও সত্যি টি-টুয়েন্টি বিশ্বকাপে এই প্রথমবারের মতো যুক্ত হয়েছে 'ডিআরএস' সিস্টেম।

সর্বশেষ ২০১৬ সালে পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপের আসরে ডিআরএস ছিল না, কারণ ওই সময় টি-টোয়েন্টিতে রিভিউ সিস্টেমের আবির্ভাব হয়নি। প্রথমবার আইসিসির টি-টোয়েন্টি টুর্নামেন্টে ডিআরএসের ব্যবহার হয় ২০১৮ সালে মেয়েদের বিশ্বকাপে। একটি করে রিভিউ পেত দলগুলো। ২০২০ সালে মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপেও সমানসংখ্যক 'ডিআরএস' ছিল।

তবে এবার ওমান ও সংযুক্ত আরব আমিরাতে ১৭ অক্টোবর থেকে শুরু হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য নতুন এই প্লেয়িং কন্ডিশন চালু করা হচ্ছে। বিশ্বকাপের প্লেয়িং কন্ডিশনে বলা হয়েছে, প্রতি ইনিংসে দু'টি রিভিউ ব্যবহার করতে পারবে প্রতিটি দল।

এছাড়া বৃষ্টি বিঘ্নিত বা বিলম্বিত ম্যাচে নূন্যতম ওভারের সংখ্যাও বাড়ানোর ঘোষণা দিয়েছে আইসিসি। টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপ পর্বের খেলায় ডিএলএস মেথডে ফল পেতে অন্তত পাঁচ ওভার ব্যাট করতে হবে প্রত্যেক দলকে। যে কোনো টি-টোয়েন্টিতেই এমন নিয়ম। কিন্তু সেমিফাইনাল ও ফাইনালে ফল কার্যকরে প্রত্যেক দলকে ব্যাট করতে হবে অন্তত ১০ ওভার করে।

মন্তব্যসমূহ (০)


Lost Password