৫ দফা দাবি আদায়ে ভূমিহীন আন্দোলনের কর্মসূচি ঘোষণা

৫ দফা দাবি আদায়ে ভূমিহীন আন্দোলনের কর্মসূচি ঘোষণা

১৮ সেপ্টেম্বর ২০২১ শনিবার বিকেলে রাজধানীর ফটো জার্নালিস্ট এসোসিয়েশন মিলনায়তনে বাংলাদেশ ভূমিহীন আন্দোলন’র কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সভায় সংগঠনের ৫ দফা দাবি আদায়ে কর্মসূচি ঘোষণা করা হয়। যা আগামী ৩০শে নভেম্বর ২০২১ এর মধ্যে দাবিগুলো বিবেচনা না করা হলে ডিসেম্বর হতে আন্দোলনের কর্মসূচি ঘোষণা করা হয়। এর আগে সকাল ১০ টায় জাতীয় প্রেসক্লাবের সামনে প্রধানমন্ত্রীর উপহার ভূমিহীনদের আশ্রয়ন প্রকল্পের ঘর নির্মাণে দুর্নীতি ও অনিয়মের বিচারের দাবীতে মানববন্ধন করে বাংলাদেশ ভূমিহীন আন্দোলন।

বাংলাদেশ ভূমিহীন আন্দোলনের ৫ দফা দাবি হচ্ছে- ১) প্রধানমন্ত্রীর উপহার ভূমিহীনদের আশ্রয়ন প্রকল্পের ঘর নির্মাণে দুর্নীতি ও অনিয়মের সুষ্ঠু বিচার করতে হবে। ২) স্থানীয় সরকার নির্দলীয় হতে হবে ও স্থানীয় সরকার নির্বাচনে দলীয় প্রতীক বাতিল করতে হবে। ৩) প্রত্যেক জেলার খাসজমি বন্টন কমিটিতে ভূমিহীনদের প্রতিনিধিত্ব রাখতে হবে। ৪) প্রত্যেক জেলায় কল-কারখানা গড়ে তুলে বেকার যুবকদের কর্মসংস্থানের ব্যবস্থা করতে হবে। ৫) জাতপাতের নামে শ্রেণী বৈষম্য দূর করে মেহনীতি জনতাকে বিভক্তিকরণ নীতি বন্ধ করতে হবে।

কার্যকরী কমিটির সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ ভূমিহীন আন্দোলনের সহ-সভাপতি এ্যাড. সাজেদা বেগম (সুরমা)। সভা পরিচালনা করেন সাধারণ সম্পাদক শেখ নাসির উদ্দিন। উপস্থিত ছিলেন বাংলাদেশ ভূমিহীন আন্দোলনের প্রধান উপদেষ্টা মোঃ ইকবাল আমীন, কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক স্বপন ভূঁইয়া, সহ-সাধারণ সম্পাদক খালেদুজ্জামান পারভেজ বুলবুলসহ বিভিন্ন জেলা/উপজেলার সভাপতি ও সাধারণ সম্পাদকবৃন্দ। সভায় সর্বসম্মতিক্রমে ৫ দফা দাবি আদায়ে সংগঠনের পক্ষ থেকে নিম্নোক্ত কর্মসূচি ঘোষণা করা হয়-

১) ডিসেম্বরের প্রথম সপ্তাহে রাজধানীসহ প্রতিটি জেলা ও উপজেলায় বিক্ষোভ সমাবেশ এবং জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসার বরাবরে ৫ দফা দাবি সম্বলিত স্মারকলিপি প্রদান। ২) সারাদেশের ভূমিহীনদের রাজধানী ঢাকা অভিমুখে পদযাত্রা, ভূমিহীন সমাবেশ এবং মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ে দাবি আদায় না হওয়া পর্যন্ত অবস্থান কর্মসূচি।

মন্তব্যসমূহ (০)


Lost Password