পাক সেনাদের বর্বরতা ও চীনে উইঘুর নিধনের প্রতিবাদে মানববন্ধন অনুষ্ঠিত

পাক সেনাদের বর্বরতা ও চীনে উইঘুর নিধনের প্রতিবাদে মানববন্ধন অনুষ্ঠিত

সকল নিপীড়িত মানুষের অধিকার আদায়ের লক্ষ্যে “জঙ্গিবাদ প্রতিরোধ আন্দোলন বাংলাদেশ” এর ধারাবাহিক কর্মসূচির আওতায় বিশ্ব মানবাধিকার দিবসে “বেলুচিস্তানে পাক সেনাদের বর্বরতা ও চীনে উইঘুর মুসলিম নিধনের প্রতিবাদে” ১০ ডিসেম্বর শুক্রবার চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে দুপুর দু'টায় মানববন্ধন ও র্যালী অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানের প্রধান আলোচক হিসেবে বাংলাদেশ ইসলামী ঐক্যজোটের কেন্দ্রীয় যুগ্মমহাসচিব মাওলানা মাঈনুদ্দীন রুহী বলেন, বেলুচিস্তানে পাক সেনাদের বর্বরতায় ও চীনে উইঘুরদের মানবাধিকার চরমভাবে লঙ্ঘিত ও ভ‚লুণ্ঠিত। বেলুচিস্তানে দীর্ঘদিন ধরে পাকিস্তান সেনারা বালুচদের উপর এবং চীনের জিনজিয়াং প্রদেশে বসবাসরত সংখ্যালঘু উইঘুরদের ওপর প্রতিনিয়ত নির্যাতন-নিপীড়ন চালানো হচ্ছে।

মাওলানা রুহী আরও বলেন, চীন সরকারের প্রত্যক্ষ মদদে উইঘুরদের ধর্মীয়, রাজনৈতিক, সামাজিক ও অর্থনৈতিক অধিকার লঙ্ঘিত হচ্ছে যা আন্তর্জাতিক মানবাধিকার আইনের সুস্পষ্ট লঙ্ঘন। উইঘুর মুসলিম নিধন ও নিপীড়ন বন্ধে পদক্ষেপ নেয়া অতিব জরুরি। প্রধান অতিথির বক্তব্যে বিএফইউজে-বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের যুগ্ম মহাসচিব ও দৈনিক সত্যবাণীর নির্বাহী সম্পাদক সাংবাদিক মহসিন কাজী বলেন, বিশ্ব মানবাধিকার দিবসে সকল মানুষের অধিকার প্রতিষ্ঠিত হোক।

বেলুচ উইঘুর ও রোহিঙ্গাসহ বিশ্বের সকল নির্যাতিত নিপীড়িত নাগরিকদের অধিকার ফিরিয়ে দিতে হবে। সভাপতির বক্তব্যে-জঙ্গিবাদ প্রতিরোধ আন্দোলনের সভাপতি এয়াকুব বাদশা বলেন, একাত্তরে মহান মুক্তিযুদ্ধের বিরোধীতাকারী চীনের আগ্রাসন অবিলম্বে বন্ধ করতে হবে। সংখ্যালঘু উইঘুর সম্প্রদায়ের ওপর নির্যাতন বন্ধ করতে হবে। পূর্ব তুর্কিস্তান তথা উইঘুরদের স্বাধীনতা ফিরিয়ে দিতে হবে।

কেবল চীনের উইঘুর নয়, বেলুচিস্তানে পাকিস্তানের সেনাদের বর্বরতাসহ বিশ্ব ব্যাপী গণহত্যা ও মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর এখনই সময়। প্রধান আলোচক ইসলামী ঐক্যজোট চট্টগ্রাম মহানগর যুগ্ম সম্পাদক মাওলানা আ.ন.ম আহমদ উল্লাহ বলেন, বেলুচিস্তানে ও চীনের উইঘুর মুসলিমদের মানবাধিকার চরমভাবে লঙ্ঘিত হচ্ছে। বাংলাদেশসহ বিশ্ব মুসলিম এবং ইসলামী দল গুলো এ বিষয়ে নীরব কেন?

বিশেষ অতিথি চট্টগ্রাম মহানগর সহকারী সম্পাদক মাওলানা মুনিরুল ইসলাম বলেন, বিশ্ব মানবাধিকার দিবসে বিশ্বের আনাচকানাচে মানবাধিকার বঞ্চিত মানুষের অধিকার আদায়ে আমাদের ঐক্যবদ্ধ ভাবে কাজ করে যেতে হবে। আরো বক্তব্য রাখেন, ইসলামী ঐক্যজোট চট্টগ্রাম মহানগর যুগ্ন সম্পাদক আ.ন.ম আহমদ উল্লাহ, ইসলামী ছাত্র খেলাফত, চট্টগ্রাম মহানগর সভাপতি মাওলানা কাসেম। হাসান উল্লাহ মাবুদ, হাফেজ জাবেদ হোসাইন সবুজ, মাওলানা এসএম শহীদুল্লাহ, হাফেজ মাওলানা জিহাদুল ইসলাম, মাওলানা তানভীর হোসেন, মাওলানা ইয়াছিন এবং সাংবাদিক সাইফুল ইসলাম সহ আরো নেতৃবৃন্দ।

মন্তব্যসমূহ (০)


Lost Password