বাংলাদেশকে খয়রাতি বলায় আনন্দবাজারের প্রতিবেদনে আমরা বিস্মিত

চীন-বাংলাদেশের বাণিজ্য প্রসঙ্গে ভারতের আনন্দবাজার পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনে বাংলাদেশকে খয়রাতি বলায় বিস্ময় প্রকাশ করে বাংলাদেশ জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল ও সাবেক এমপি অধ্যাপক মিয়া গোলাম পরওয়ার সোমবার এক বিবৃতি দিয়েছেন।

বিবৃতিতে তিনি বলেন, বাংলাদেশ একটি স্বাধীন-সার্বভৌম রাষ্ট্র। পৃথিবীর যে কোনো দেশের সাথে বাণিজ্যিক সম্পর্ক গড়ে তোলার অধিকার বাংলাদেশের রয়েছে। বাংলাদেশের উৎপাদিত পণ্য শুল্কমুক্ত সুবিধায় পৃথিবীর অন্য দেশে রফতানি করা বাংলাদেশের একটি স্বাভাবিক প্রক্রিয়া। সম্প্রতি বাংলাদেশের রফতানি পণ্যে চীনের শুল্কমুক্ত সুবিধাকে ভারতের আনন্দবাজার পত্রিকাসহ বেশ কয়েকটি গণমাধ্যমে বাংলাদেশকে খয়রাতি বলে উল্লেখ করা হয়েছে। আনন্দবাজারের এই প্রতিবেদনে আমরা বিস্মিত। আমরা মনে করি এটা সংবাদ মাধ্যমের নীতি বহির্ভূত।

বাংলাদেশ সরকার এখনো পর্যন্ত এ ব্যাপারে কোনো প্রতিবাদ বা প্রতিক্রিয়া জানায়নি।করোনাভাইরাসে বিপর্যস্ত দেশের বিদ্যমান পরিস্থিতিতে বাংলাদেশের রফতানি পণ্য বিদেশে শুল্কমুক্ত সুবিধা আদায় খুবই গুরুত্বপূর্ণ। এ ক্ষেত্রে ভারতের গণমাধ্যমে যেভাবে বাংলাদেশকে খয়রাতি হিসেবে অভিহিত করা হল, তা জানার পরও বাংলাদেশ সরকারের নীরব থাকা মোটেই কাম্য নয়। বাংলাদেশের জনগণের মর্যাদা ও সম্মানের প্রতি খেয়াল রেখে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে এ বিষয়ে সুস্পষ্ট বক্তব্য দাবি করছি।

 

 

মন্তব্যসমূহ (০)


Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন