ভয়াবহ বাস্তবতা ফিলিস্তিনিদের’ শঙ্কিত জাতিসংঘ মহাসচিব

সংঘাত নিরসনে ইসরাইলের সঙ্গে সমঝোতার সম্ভাবনা ক্রমেই কমতে থাকায় ভয়াবহ বাস্তবতার মুখোমুখি হচ্ছে দখলকৃত ফিলিস্তিনের বাসিন্দারা। মঙ্গলবার এমনই সতর্কতা উচ্চারণ করেছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস।

আন্তর্জাতিক ফিলিস্তিনি সংহতি দিবসের ভার্চুয়াল সমাবেশে দেয়া ভাষণে তিনি বলেন, অবরুদ্ধ ফিলিস্তিনিদের কঠোর বাস্তবতায় আমি গভীরভাবে উদ্বিগ্ন। সংঘাত নিরসনের সম্ভাবনা ক্ষীণ হয়ে আসছে। এ সংকট জাতিসংঘের প্রতিষ্ঠাকাল থেকেই। 

ফিলিস্তিনের শোচনীয় পরিস্থিতিকে করোনা মহামারী আরো ভয়ানক করে তুলছে বলে মন্তব্য করেন গুতেরেস। বলেন, পশ্চিমতীরে সার্বভৌমত্ব প্রতিষ্ঠা পরিকল্পনা আনুষ্ঠানিকভাবে ঘোষণার পর দখলকৃত ভূমিতে অতিদ্রুত ইহুদি বসতি স্থাপন করে যাচ্ছে ইসরাইল।

বলেন, গেলো চার বছরে ইসরাইল সবচেয়ে বেশি ফিলিস্তিনিকে তাদের ঘরবাড়ি, জায়গা জমি থেকে উচ্ছেদ করেছে। তৈরি করেছে ইহুদি বসতি। একদিকে উচ্ছেদ অন্য দিকে দখল, ইহুদি বসতি নির্মাণ-সমানতালে চালিয়ে যাচ্ছে তেল আবিব।

এ ধরনের আচরণ আন্তর্জাতিক আইনের লঙ্ঘন। যা ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার প্রস্তাবনাকে বাধাগ্রস্ত করছে। সহিংসতামূলক কার্যকলাপ গাজায় সংঘাতের নিশ্চিত হুমকি তৈরি করছে। চলাফেরায় নিষেধাজ্ঞা আরোপ, উস্কানিমূলক কর্মকাণ্ড এবং অব্যাহত মানবাধিকার লঙ্ঘন পরিস্থিতিকে মারাত্মক অস্থির করে রাখছে।’ বলেন জাতিসংঘ মহাসচিব।

১৯৬৭ সাল থেকে পশ্চিম তীর, পূর্ব জেরুজালেমসহ ফিলিস্তিনের ভূমি ইসরাইলের দখলে। এ দখলদারিত্ব আন্তর্জাতিক আইন অনুযায়ী অবৈধ।

মন্তব্যসমূহ (০)


Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন