গ্রীষ্মকালে যেসব রূপচর্চা করলে ত্বকের ক্ষতি হয়

ত্বকের যত্নে রূপচর্চা করা জরুরি। তবে অবশ্যই তা আবহাওয়ার সঙ্গে মানানসই হওয়া চাই। নইলে ত্বকের পক্ষে তা মোটেও সুফল বয়ে আনবে না। এমন অনেক কাজ আছে যা গ্রীষ্মকালে করলে উল্টো ত্বকের ক্ষতি হয়। তাই এই বিষয়ে সচেতন থাকা জরুরি। রূপচর্চা বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে কয়েকটি রূপচর্চা সম্পর্কে জানানো হলো যা গ্রীষ্মকালে করা হলে হিতে বিপরীত হতে পারে।

পেডিকিউর ও ম্যানিকিউরঃ

গ্রীষ্মকালে ঘন ঘন পেডিকিউর ও ম্যানিকিউর না করাই ভালো। এই সময়ে পায়ের নখ মোটামোটি পরিষ্কারই থাকে। ঘন ঘন নখ পরিষ্কার করতে গেলে ক্ষতের সৃষ্টি হতে পারে। যা পরে অ্যালার্জি ও সংক্রমণের ঝুঁকি বাড়ায়। এছাড়াও গরমে ঘাম বেশি হওয়ার কারণে সংক্রমণের মাত্রা গুরুতর হতে পারে।

লেজার হেয়ার রিমুভালঃ

এই পদ্ধতিতে ত্বকের মেলানিন বা লোমের রঞ্জক পদার্থের ওপর ‘লেজার’ ব্যবহার করা হয়। ত্বক যদি রোদপোড়া হয়, তবে সেখানে লেজার লাইট ব্যবহার করা হলে আরও পুড়ে যাওয়ার সম্ভাবনা থাকে।  

থ্রেডিংঃ

থ্রেডিং এর কারণে ত্বকে ঘর্ষণের সৃষ্টি হয় এবং গোড়া থেকে লোম তুলে ফেলার কারণে জ্বলুনি ও অস্বস্তি হয়। আর ঘাম এই পরিস্থিতিকে আরও বাজে করে। তাই গরমকালে ‘থ্রেডিং’ বাদ দিয়ে বরং শন ব্যবহার করে অথবা চিনির ‘ওয়াক্সিং’ করতে পারেন।

মন্তব্যসমূহ (০)


Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন