এক সাথে নয় সন্তানের সুস্থ্য জন্ম দিলেন এক নারী

মঙ্গলবার মরক্কোর একটি হাসপাতালে নিরাপদে নয়টি বাচ্চা প্রসব করে  হালিমা সীসে(২৫) নামের এক এক মলিয়ান মহিলা। এর ফলে দেশটিতে  দৃষ্টান্ত স্থাপন করেছেন তিনি। মালি স্বাস্থ্য মন্ত্রনালয়ের এক লিখিত বিবৃতিতে বলা হয়েছে, পশ্চিম  আফ্রিকার দেশ মালিতে হালিমা সিসে (২৫) ননউপলেটসের মা হিসাবে ইতিহাসে তার নাম লিখেছেন – তার সদ্য জন্ম সন্তানদের মধ্যে  পাঁচ জন মেয়ে এবং চার জন ছেলে জন্মিয়েছে – বর্তমানে তিনি এবং শিশুরা সকলেই ভাল আছে, " ।  

মালি এবং মরক্কো উভয় চিকিৎসকদের মূল্যায়ন অনুসারে, এর মধ্যে দুই শিশুর অস্তিত্ব আগে থেকে বুঝতেই পারেননি চিকিৎসকরা। সন্তান জন্মের আগেই হালিমা আলোচনায় চলে আসেন। আর নয় সন্তান জন্ম দিয়ে ননুপ্লেটস অন্তর্ভুক্ত নারী হিসেবে বিরল দৃষ্টান্ত গড়লেন তিনি। মালির স্বাস্থ্য মন্ত্রণালয় ।

মালিয়ান রাজধানী বামাকোর একটি হাসপাতালে দুই সপ্তাহের মেডিকেল থাকার পরে, হালিমা এর এই বিরল দৃষ্য দেখে সেখানকার  চিকিৎসকরা বিশেষজ্ঞের যত্নের জন্য স্বাস্থ্য মন্ত্রনালয়ে অনুরোধ করেছিলেন।

মলির অন্তর্বর্তীকালীন রাষ্ট্রপতি বাহ এনদোর নির্দেশে হালিমা সীসকে  মরক্কোতে নিয়ে যায়, সেখানে ৩০ শে মার্চ তাকে চিকিৎসার জন্য একটি ক্লিনিকে ভর্তি করা হয়েছিল বলে স্বাস্থ্য মন্ত্রনালয়ে বিবৃতিতে জানানো হয়েছে।

মরক্কোর স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র রছিদ কৌধারি বলেন, ‘দেশের একটি হাসপাতালে একসঙ্গে এত শিশু জন্মগ্রহণ করবে তা আমি কখনো ধারণাই করতে পারিনি।’ স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, চিকিৎসকরা হালিমা ও তার নয় শিশুর স্বাস্থ্যের বিষয়ে বেশ সচেতন রয়েছেন। ননুপ্লেটস খুবই বিরল ঘটনা। একসঙ্গে এত শিশুর জন্মের ক্ষেত্রে নানা জটিলতা দেখা দেয়। অনেক ক্ষেত্রেই কয়েক শিশুর মৃত্যু হয় তাদের মধ্যে।

মন্তব্যসমূহ (০)


Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন