প্রথমবারের মত এফএ কাপের শিরোপা জিতলো লেস্টার সিটি

শনিবার রাতে ওয়েম্বলিতে অনুষ্ঠিত এফএ কাপের ফাইনালে চেলসিকে ১-০ গোলে হারিয়ে প্রথমবারের মতো শিরোপা জিতে নিল লেস্টার সিটি। ক্লাবের ১৩৭ বছরের ইতিহাসে এই প্রথমবারের মত এফএ কাপের শিরোপা ঘরে তুললো লেস্টার। এর আগে অবশ্য ৪ বার ফাইনাল খেলেছিল তারা। কিন্ত কখনই শিরোপা ছুয়ে দাখা হয়নি তাদের। সর্বশেষ ১৯৬৯ সালে ফাইনাল খেলেছিল লেস্টার। ৫২ বছর পর এফএ কাপের ফাইনালে উঠে শিরোপা জিতে নিল তারা। ইংলিশ ফুটবলে ধীরে ধীরে বড় দলগুলোর সাথে নিজদের নাম প্রতিষ্ঠিত করে করে চলেছে লেস্টার। ২০১৬ সালে প্রিমিয়ার লিগ জয়ের পর এবার এফএ কাপ জয়ের মাধ্যমে আরও একবার তাই যেন জানান দিল লেস্টার সিটি।

করোনা সংক্রমণের পর এই ম্যাচেই সবচেয়ে বেশি দর্শক নিয়ে খেলা হলো ইংল্যান্ডে। প্রায় ২২ হাজার দর্শকদের সামনে ফাইনাল খেলতে নেমেছিল দুই দল। শুরু থেকেই বল পজিশন, পাসিং কিংবা শট সবদিক থেকেই আধিপত্য দেখাচ্ছিল চেলসি তবে গোলের দেখা পাচ্ছিল না ব্লুজরা। পুরো ম্যাচে খেললো চেলসি আর শিরোপা জিতে নিল লেস্টার। হ্যাঁ ম্যাচের পরিসংখ্যান দেখলে সবার এরকম মনে হওয়াটা অস্বাভাবিক নয়। চেলসি ম্যাচের ৬৫ ভাগ সময় বল দখলে রেখেছিল। মোট ১৩টি শট নেয়, যার মধ্যে তিনটি ছিল লক্ষ্য। অন্যদিকে লেস্টার গোলবারে শট নিয়েছে মাত্র ৬টি আর তাতেই তারা কাঙ্খিত গোল আদায় করে নেয়। ম্যাচের ৬৪ মিনিটের সময় লেস্টারের হয়ে তিয়েলমানস গোল করে দলকে লিড এনে দেন। প্রায় ৩০ গজ দূর থেকে নেয়া তিয়েলমানসের বুলেট গতির শট লাফিয়েও নাগাল পাননি চেলসি গোলরক্ষক কেপে এরিজবালাগা। তিয়েলমানসের দূরপাল্লার শট থেকে নেয়া গোলটিকে মনে করা হচ্ছে টুর্নামেন্টের ১৪৯ বছরের ইতিহাসে অন্যতম সেরা গোল। শেষ পর্যন্ত এই এক গোলে ভর করেই প্রথম এফএ কাপের শিরোপা জিতে নেয় লেস্টার।

৮ বার এফএ কাপের শিরোপা জেতা চেলসি এ নিয়ে দুইবার এফএ কাপের ফাইনালে হেরে গেল। তবে হেরে আত্মবিশ্বাস হারিয়ে ফেললে চলবে টমাস টুখেলের শিষ্যদের কারণ আগামী ২৯মে তারা পর্তুগালে চ্যাম্পিয়নস লিগের ফাইনালে ম্যান সিটির বিপক্ষে মাঠে নামবে।

মন্তব্যসমূহ (০)


Lost Password